Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

দাখিলের ফলাফলে দেশের শীর্ষে ঝালকাঠি এন এস কামিল মাদরাসা ঝালকাঠি

দাখিলের ফলাফলে দেশের শীর্ষে ঝালকাঠি এন এস কামিল মাদরাসা

ঐতিহ্যবাহী ঝালকাঠি এন এস কামিল মাদরাসা (নেছারাবাদ মাদরাসা) বিগত বছরের সাফল্যের ধারাবাহিকতায় এবারও দাখিল পরীক্ষার ফলাফলে শীর্ষে। দাখিল পরীক্ষায় বিজ্ঞান ও সাধারণ বিভাগে ২২০ জন ছাত্র অংশগ্রহণ করে সাধারন বিভাগে  ৭৪জন এবং বিজ্ঞান বিভাগে ৫০জনসহ মোট ১২৪জনে জিপিএ ৫ পেয়েছে এবং বাকিরা সবাই এ গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা আবু জাফর মোঃ ছালেহ জানান, মতানৈক্যসহ ঐক্য নীতির প্রবর্তক যুগশ্রেষ্ঠ দার্শনিক হযরত কায়েদ ছাহেব হুজুর রহ. ১৯৫৬ইং সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। সময়ের ব্যবধানে প্রায় সাড়ে পাঁচ হাজার ছাত্রের পদচারণায় মুখরিত এ মাদরাসাটি অনার্স - মাস্টার্সসহ জেডিসি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল (হাদীস, তাফসির ও ফিকহ) ফলাফলে শীর্ষ স্থান অর্জনকারী দেশের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানে পরিগণিত হয়েছে। প্রতিষ্ঠানের এ সাফল্যের জন্য অধ্যক্ষ মাওলানা আবু জাফর মোঃ ছালেহ আল্লাহর শুকরিয়া আদায় করে সাফল্যের কারণ বর্ণনা করতে গিয়ে বলেন মুসলিম ঐক্যের প্রতীক আমীরুল মুছলিহীন হযরত মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেছারাবাদী হুজুরের বলিষ্ঠ পৃষ্ঠপোষকতা, দলীয় রাজনীতিমুক্ত শিক্ষাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা, শিক্ষার্থীদের মানোন্নয়নে প্রয়োজনীয় ক্লাসটেস্ট, সুন্দর হাতের লেখা নিশ্চিতকরণ, দুর্বল ছাত্রদের জন্য বছরের বিভিন্ন সময়ে ফীডব্যাক ক্লাশ, অভিভাবক সম্মেলনসহ শিক্ষা সহায়ক কার্যক্রমের সফল বাস্তবায়ন, আবাসিক ছাত্রদের জন্য সার্বক্ষণিক মনিটরিং ও টিউটর দ্বারা আবাসিক ক্লাশ ও সময়োপযোগী ব্যবস্থা গ্রহণের কারণে কেন্দ্রীয় পরীক্ষাসমূহে এ প্রতিষ্ঠান বরাবরই গৌরবোজ্জ্বল ফলাফল লাভ করছে। ভাল ফলাফল ও এ প্রতিষ্ঠানের উত্তরোত্তর উন্নতির জন্য শিক্ষক, অভিভাবকসহ সর্ব মহলের আন্তরিক সহযোগিতা কামনা করেন অধ্যক্ষ । 

এছাড়াও এসএসসি পরীক্ষায় ঝালকাঠি সরকারী উচ্চ বিদ্যালয় থেকে ১৭৭জনে অংশ গ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ১৭২জন। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৭জনে। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে। সরকারী হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২৬৭ জনে অংশ গ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ২৬১ জনে। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৫৩ জনে এবং জিপিএ ৪ পেয়েছে ১১৫জনে। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে। ঝালকাঠি ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার দাখিল পরীক্ষায় ৩৯ জনে অংশ নিয়ে ৩২ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১ জনে। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে। ঝালকাঠি কুতুবনগর আযিযীয়া আলিম মাদ্রাসার দাখিল পরীক্ষায় ২৭ জনে অংশ নিয়ে ২২ জন উত্তীর্ণ হয়েছে। নওপাড়া ডিএসআই ফাজিল মাদ্রাসা থেকে দাখিল পরীক্ষায় ১৬ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১২ জন। ঝালকাঠির সরকারী দু’টি বিদ্যালয়ে ফলপ্রার্থীদের সাথে ফলাফল জানতে এসেছিলো অভিভাবকরাও। ফলাফলে অকৃতকার্য দেখে হতাশ হয়ে এধরনের ফলাফলে সন্তুষ্ট নয় বলে তারা জানান। 

ক্ষোভ প্রকাশ করে তারা আরো জানান, শিক্ষকরা শ্রেণিকক্ষে সঠিকভাবে গুরুত্ব দিয়ে পাঠদান না করিয়ে কোচিং ভিত্তিক হয়ে যাওয়ায় এ বিপর্যয়।