Opu Hasnat

আজ ১৭ জুলাই বুধবার ২০১৯,

রপই রোভার গ্রুপের তাঁবুবাস ও সমাজ উন্নয়ন ক্যাম্প অনুষ্ঠিত রংপুরসংগঠন

রপই রোভার গ্রুপের তাঁবুবাস ও সমাজ উন্নয়ন ক্যাম্প অনুষ্ঠিত

রেজওয়ান হোসেন সুমন, রংপুর :  ‘রোভারিং এর জীবনাদেশ সুস্থ-সুন্দর পরিবেশ’ থীমকে সাথে নিয়ে বাংলাদেশ স্কাউটস রংপুর পলিটেকনিক ইন্সটিটিউট রোভার স্কাউট গ্রুপের আয়োজনে ১০টি মাজাদার ও সমাজ সেবামূলক আর্কষনীয় চ্যালেঞ্জের সমন্বয়ে ইন্সটিটিউটের প্রায় ৮০ জন রোভার স্কাউট ও গার্ল-ইন রোভার স্কাউট সদস্যদের অংশগ্রহণে ইন্সটিটিউট ক্যাম্পাসে ২৮ এপ্রিল থেকে ০২ মে ২০১৯ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ৫দিন ব্যাপি ২৭তম তাঁবুবাস ও ২য় কমডেকা (সমাজ উন্নয়ন ক্যাম্প) ২০১৯।

২৮ এপ্রিল রবিবার বিকালে ফিতা কেটে ও পতাকা উত্তলোন মধ্য দিয়ে উক্ত ক্যাম্পের উদ্বোধন করেন ইন্সটিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ খালেদ হোসেন এসময় উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন ইন্সটিটিউটের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ।

এবারের সমাজ উন্নয়ন ক্যাম্পে ইন্সটিটিউটের ৮০ জন রোভার ও গার্লইন রোভার স্কাউট সদস্যদের ১০ টি উপদল ও ৩ টি (তিস্তা, ঘাঘট, শ্যামা সুন্দরী) সাব ক্যাম্পে বিভক্ত করা হয়। ক্যাম্পের উদ্বোধনের পর থেকেই ভোর থেকে গভীর রাত্রি পর্যন্ত অংশগ্রহণকারী রোভার স্কাউট ও গার্লইন রোভার স্কাউট সদস্যদের পদচারনায় মুখরিত ছিল ক্যাম্প ভেন্যু ও তাঁবু এলাকা।

উপদল ভিত্তিক ১০টি তাঁবুতে অবস্থান করে সুস্থদেহ সুন্দর মন, তাঁবুকলা, জিডিভি, স্কুল প্রোগ্রামিং, গ্রামসেবা, স্কাউট ওন, হাইকিং, পরিষ্কার পরিছিন্নতা অভিযান, ফান এন্ড গেম, তাঁবু জলসা, দূর্যোগ মোকাবলায় আমরা চ্যালেঞ্জ সমুহ সফলতার সাথে পারি দেয় ক্যাম্পে অংশগ্রণকারী রোভার স্কাউট সদস্যরা।

২য় বারের মত ইউনিট পর্যায়ে অনুষ্ঠিত রপই রোভার গ্রুপের তাঁবুবাস ও সমাজ উন্নয়ন ক্যাম্প পরিদর্শনে করেন রংপুরের বিভিন্ন প্রতিষ্ঠানের রোভার স্কাউট লিডারবৃন্দ, জেলা রোভার লিডার হাবিবুর রহমান, জেলা রোভার ও গার্লইন রোভার সিনিয়র রোভার মেটবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও রোভার স্কাউট গ্রুপের সদস্যবৃন্দ এবং সিনিয়র রোভার মেটবৃন্দ।

১লা মে সকালে নবাগত রোভার সহচরদের দীক্ষা প্রদান, সন্ধ্যায় মহাতাঁবু জলশা অনুষ্ঠান ও ০২ মে স্কুল প্রোগ্রামিং এবং ইন্সটিটিউট থেকে প্রায় ১৫ কি.মি দূরে নগরীর জমচওরা বকশা এলকায় হতদরিদ্র পরিবারের মঝে স্যানিটেশন ল্যাট্রিন স্থাপন, বৃক্ষরোপণ, রাস্তা মেরামত ও গ্রামবাসীর মধ্যে স্বাস্থ্যসচেতনতা মুলক ক্যাম্পেইন এবং পতাকা নামানোর মধ্যদিয়ে ক্যাম্পের শুভ সমাপ্তি ঘটে। রোভার স্কাউট লিডার ও কমডেকা চীফ মহাদেব কুমার গুণ এর সার্বিক তত্ত্বাবধায়নে, রোভার স্কাউট গ্রুপের মেট কাউন্সিলের সহযোগিতায় ও পরিচালনায় সুষ্ঠভাবে সম্পন্ন হয় রংপুর পলিটেকনিক ইন্সটিটিউটের ২৭তম তাঁবুবাস ও ২য় কমডেকা (সমাজ উন্নয়ন ক্যাম্প) ২০১৯।