Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

ফণি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত, ৩ নম্বর সংকেত জাতীয়

ফণি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত, ৩ নম্বর সংকেত

ঘূর্ণিঝড় ফণি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ফরিদপুর-ঢাকা অঞ্চল এবং এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থানরত ফণি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে এখন স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

শনিবার দুপুরে আবহাওয়া অধিদপ্তরের উপ পরিচালক আয়শা খানম জানান, ফণি দুর্বল হয়ে পড়ায় সমুদ্র বন্দরসমূহকে পূর্বের বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, ফরিদপুর-ঢাকা অঞ্চল এবং এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ফণি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে স্থল গভীর নিম্নচাপ আকারে আজ দুপুর ১২ টায় পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ অঞ্চল এবং এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছিল।

এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। গভীর নিম্নচাপটির প্রভাবে বাংলাদেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং দেশের অনেক স্থানে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে।

এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে ঘন্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে এবং উত্তর বঙ্গোপসাগরে ঘন্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সাগর খুবই উত্তাল রয়েছে।

মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে সাত নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
 
চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ছয় নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

কক্সবাজার সমূদ্র বন্দরকেও চার নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অমাবস্যা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের কারণে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, হাতিয়া, সন্দ্বীপ, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ২-৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এর আগে ঘূর্ণিঝড় ফণি আজ সকাল ৬টার দিকে ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার গতিতে দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় আঘাত হানে। সকালে সাতক্ষীরা, যশোর ও খুলনা দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।