Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

আরাফাতের পথে মুসল্লিরা আন্তর্জাতিক

আরাফাতের পথে মুসল্লিরা

মুসলমানদের বৃহত্তম ধর্মীয় সমাবেশ পবিত্র হজের মূল পর্ব আজ বুধবার। তাঁবুর শহর মিনায় রাত যাপন শেষে আরাফাতের ময়দানে রওনা হবেন হাজিরা। হজের মূলপর্ব এটিই। তিন দিক থেকে পর্বতে ঘেরা আরাফাতের ময়দানে হাজির হয়ে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর করে তুলবেন চারপাশ। কেউ পাহাড়ের গায়ে, কেউ বা সমতলে সুবিধাজনক জায়গায় অবস্থান নিয়ে আল্লাহর রহমত কামনা করবেন।

দুপুরে মসজিদে নামিরায় খুতবা দেবেন গ্র্যান্ড ইমাম। পরে জোহর ও আসরের নামাজ একত্রে আদায় করবেন মুসল্লিরা। এর পর আরাফাত ময়দানের অদূরে মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন মুসল্লিরা। এর পর সেখানেই খোলা মাঠে রাতযাপন করবেন তাঁরা।

আগামীকাল বৃহস্পতিবার সকালে মিনায় ফিরে ইবলিস শয়তানের উদ্দেশে পাথর নিক্ষেপ করবেন হজ পালনকারীরা। এরপর পশু কোরবানি এবং মাথা মুণ্ডন করে হজের ফরজ আদায় করবেন তাঁরা। পরে মিনা থেকে মক্কায় ফিরে কাবাঘর তাওয়াফ (কাবার চারপাশে ঘোরা), সাফা ও মারওয়া পর্বত সায়ি (সাফা থেকে মারওয়া পাহাড়ে সাতবার করে যাওয়া-আসা) করে হজ সম্পন্ন করবেন তাঁরা।

এদিকে, গতকাল মঙ্গলবার রাত ৯টার দিকে মক্কার মিনায় হালকা ঝড়ো হাওয়া ও বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে তাঁবুর বাইরে অবস্থান করা লাখ লাখ হাজি চরম বিপাকে পড়েছেন।
সরকারি বাহিনীর পাশাপশি রেড ক্রস, বিভিন্ন দেশের হজ মিশন, সিভিল ডিফেন্স ও বয় স্কাউটের সহায়তায় মুসল্লিদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।