Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

চসিক প্রকৌশলীদেরকে সেবার মনোভাব নিয়ে কাজ করার আহ্বান মেয়রের চট্টগ্রাম

চসিক প্রকৌশলীদেরকে সেবার মনোভাব নিয়ে কাজ করার আহ্বান মেয়রের

অফিসে বসে চাকুরি করা ঔপনিবেশিক মানসিকতা পরিহার করে সেবার মনোভাব নিয়ে চসিক প্রকৌশলীদের কাজ করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন আর মাত্র এক বছর বাকী। এক বছর পরেই অনুষ্ঠিত হবে চসিক মেয়র  নির্বাচন। এই নির্বাচন প্রাক্কালে নগরবাসী আমাদের কর্মের ফলাফল হাতে নিয়ে উপস্থিত হবে। তারা প্রশ্ন করবে- তার যথাযথ উত্তরও আমাদেরকে দিতে হবে। তাই এখনো অনেক সময় আছে। দায়িত্ব নিয়ে নগরবাসীর জন্য কাজ করতে চসিক কাউন্সিলরদের প্রতি পরামর্শ দেন মেয়র। কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে ৪৫ তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র এসব কথা বলেন। সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরগণ, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া, স্পেশাল ম্যাজিষ্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস, নির্বাহী ম্যাজিষ্ট্রেট আফিয়া আখতার, প্রধান প্রকৌশলী লে.কর্ণেল মহিউদ্দিন আহমেদসহ পদস্থ বিভিন্ন সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন সচিব আবু সাহেদ চৌধুরী। 

মেয়র কাউন্সিলরদের উদ্দেশ্যে বলেন, দায়িত্ব নিয়ে কাজ করতে হবে, নগরের জন্য কাজ করতে হবে এবং নগরবাসীর জন্য কাজ করতে হবে। নগর উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে। কোনো ওয়ার্ড যাতে উন্নয়ন থেকে পিছিয়ে না পড়ে। এই লক্ষ্যে কাউন্সিলরদেরকে বাকী সময়ের জন্য প্রকল্প প্রণয়নের আহ্বান জানান মেয়র। মেয়র প্রকৌশল বিভাগের প্রকৌশলীদের উদ্দেশ্যে বলেন অফিসে বসে কাজ করার মনোবৃত্তি পরিহার করতে হবে। নগর উন্নয়নে চলমান প্রকল্প শতভাগ বাস্তবায়ন চাই। এতে কোনো গাফিলতি সহ্য করা হবে না। সকলকে ফিল্ডে কাজ করার পরামর্শ দিয়ে মেয়র বলেন জনপ্রতিনিধিরা তৎপর হলে, কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা তৎপর না হয়ে পড়ে না। নগর উন্নয়নের চলমান কাজ সমুহের শতভাগ কাজ চসিক তত্ত্বাবধায়ক প্রকৌলশীদের কাছ থেকে কড়াই গন্ডায় বুঝে নেয়া হবে। আর নয় অনেক হয়েছে-এবার বুঝে নেয়ার পাল্লা । চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুন:খনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়নের কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, আগামী ২৩ শে এপ্রিল থেকে ২৯ শে এপ্রিল পর্যন্ত ওয়ার্ড কাউন্সিলর এবং গন্যমান্য ব্যক্তির সমন্বয়ে সভার পরিকল্পনা গ্রহন করেছে সিডিএ এর জলাবদ্ধতা নিরসন প্রকল্প পরিচালক। তৎজন্য তিনি সংশ্লিষ্ট প্রকল্প পরিচালককে ধন্যবাদ জানিয়ে বলেন চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসন প্রকল্পটি নি:সন্দেহে একটি চ্যালেঞ্জিং প্রকল্প। যার কারণ এটি জনবহুল বাণিজ্যিক রাজধানীর অভ্যন্তরে পরিচালিত। প্রকল্পের অগ্রগতির সাথে সাথে জনসচেতনতা থাকা বাঞ্চনীয়।এতে চসিকের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়ে সকলকে অংশগ্রহন করার আহবানও জানান মেয়র। সভায় কাউন্সিলর ও স্থানীয় গন্যমান্য ব্যক্তির সমন্বয়ে অনুষ্ঠিতব্য সভা নগরবাসী জন্য সুফল বয়ে আনবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। 

এছাড়া সভায় অর্থ ও সংস্থাপন, শিক্ষা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা, জন্ম মৃত্যু নিবন্ধন, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ, আইন শৃংখলা, পরিচালনা ও রক্ষণা বেক্ষণ, যোগাযোগ, দারিদ্র হ্রাস করন ও বস্তি উন্নয়ন, নগর পরিকল্পনা ও উন্নয়ন, পরিবেশ উন্নয়ন, ক্রীড়া ও সংস্কৃতি, সমাজ কল্যাণ, দূর্যোগ ব্যবস্থাপনা, বাজারমূল্য পর্যবেক্ষন মনিটরিং ও নিমন্ত্রন, পরিচালনা ও রক্ষণাবেক্ষন, ষ্ট্যান্ডিং ও নামকরণ উপ- কমিটির চেয়ারম্যানগণ স্ব স্ব কমিটির কার্যবিবরণী উপস্থাপন করেন এবং আলোচনান্তে সিদ্ধান্ত গৃহিত হয়। সভায় ১৭নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ড কাউন্সিলর এ কে এম জাফরুল ইসলামসহ সম্প্রতি নগরে নিহতদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয় এবং তাঁদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। মুনাজাত পরিচালনা করেন চসিক মাদ্রাসা পরিচালক আলহাজ্ব হারুন উর রশিদ চৌধুরী।