Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

চট্টগ্রামে তিন প্রতারক আটক চট্টগ্রাম

চট্টগ্রামে তিন প্রতারক আটক

আমেরিকা ও কানাডা নেওয়ার আশ্বাস দিয়ে ১৫০ জনের কাছ থেকে ৮ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার ঢাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। পরে রোববার সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিবি-বন্দর) এস এম মোস্তাইন হোসেন।

গ্রেপ্তারকৃতরা হচ্ছেন- পিরোজপুর জেলার নাজিরপুরের রঘুনাথপুর এলাকার রউফ খানের পুত্র অনিক ইসলাম মুন্না (৩৪), তার ছোট ভাই রফিকুজ্জামান (২৭) ও বাগেরহাট জেলার কলাবাড়িয়া এলাকার খন্দকার আব্দুল মুহিতের পুত্র খন্দকার আবুল হাসান সুমন(৩২)।

এস এম মোস্তাইন হোসেন বলেন, তিনজনই সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। তাদের সঙ্গে আরও যারা জড়িত তাদের গ্রেফতার অভিযান অব্যাহত আছে।

তিনি বলেন, তারা স্বীকার করেছেন দেশের বিভিন্ন জেলায় গ্লোবাল ইমগ্রেশন অ্যান্ড অ্যাডুকেশন সেন্টার খুলে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে মানুষকে আকৃষ্ট করতো। পরে আমেরিকা ও কানাডা নেওয়ার কথা বলে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিতো। গ্রাহকদের একটি নির্দিষ্ট সময়ের প্রতিশ্রুতি দিয়ে ওই নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পর অফিস বন্ধ করে উধাও হয়ে যেতো।

মোস্তাইন হোসেন বলেন, একইভাবে নগরের আগ্রাবাদ আল মদিনা টাওয়ারে ফরচুন গ্লোবাল ইমিগ্রেশন অ্যান্ড অ্য্ডাুকেশন নাম দিয়ে তারা অফিস খুলে। এখান থেকে ১৫০ জনের মতো গ্রাহক থেকে প্রায় ৮ কোটি টাকা হাতিয়ে নিয়ে উধাও হয়ে যায়। ভুক্তভোগীরা পরে তাদের বিরুদ্ধে ডবলমুরিং থানায় মামলা করেন। সেই মামলার সূত্র ধরে তাদের গ্রেফতার করা হয়। এছাড়া তাদের বিরুদ্ধে চান্দগাঁও থানায় একটি, খুলনা সদর থানায় একটি, পিরোজপুর জেলার নাজিরপুর থানায় একটি, ঢাকা বনানী থানায় একটি মামলা আছে।

অবৈধ উপার্জিত টাকা দিয়ে জমি ক্রয় ও কিছু টাকা বিদেশে পাচার করার তথ্য পেয়েছে দাবি করে মোস্তাইন হোসেন বলেন, তারা বিভিন্ন অফিসে ছদ্মনাম ব্যবহার করতো। একইসঙ্গে ভুয়া জাতীয় পরিচয়পত্র, ভুয়া পাসপোর্ট ও ব্যাংক অ্যকাউন্টে ভুয়া নাম ঠিকানা ব্যবহার করে এসব প্রতারণা করে আসছিল বলে জানান মোস্তাইন হোসেন।