Opu Hasnat

আজ ২০ জুন বুধবার ২০১৮,

ঈদের আগে নিজেকে আকর্ষণীয় করবেন যেভাবে লাইফ স্টাইল

ঈদের আগে নিজেকে আকর্ষণীয় করবেন যেভাবে

উৎসবের মৌসুমে আমরা সকলেই নিজেদের আরও বেশি আকর্ষণীয় করে উপস্থাপন করতে চাই। নিজেকে আকর্ষণীয় করে তোলার জন্য সকলে প্রথমে নিজেদের ওজন নিয়ে চিন্তিত থাকেন। তাছাড়া, কোরবানির ঈদে সকলের ওজন বাড়ার ঝুঁকিও থাকে। আগে থেকেই নিজের ওজন কমানোর পরিকল্পনা করে নিন-

অনেক বেশি হাঁটুন:
উৎসবের মৌসুমে নিজেকে ফিট রাখার সবচেয়ে কার্যকরী উপায় হল হাঁটা। আপনি যদি আপনার প্রাত্যাহিক জীবনে অন্তত ১ ঘণ্টা করে হাঁটার অভ্যাস না করেন, তাহলে তা ছোট ছোট অংশে ভাগ করে নিন। কিছু কিছু কাজ করে হাঁটার অভ্যাস করুন। প্রতিদিন অন্তত ৫০০০ কদম চলার চেষ্টা করুন।

পানি পান করুন:
প্রতিদিন মাত্র ৮ গ্লাস পানি পান করলে শুধু আপনার ত্বক প্রদীপ্ত’ই হবে না সাথে সাথে আপনার শারীরিক কার্যক্রম সঠিকভাবে পূর্ণ হবে। আপনার কোন কিছু খেতে ইচ্ছা করলে প্রথমে পানি পান করুন। পানি পান করার সময় পানির সাথে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এতে আপনার শরীরে অতিরিক্ত মেদ জন্মাতে পারবে না।

এলকোহলের পরিমাণ কমিয়ে দিন:
সকল ধরণের ডায়েটে ক্ষতি করার প্রধান কারণ হল এলকোহল। উৎসবের মৌসুমে সাধারণত আমরা এলকোহল বেশি পরিমাণে পান করে ফেলি। কিন্তু এ ব্যাপারে আমাদের সচেতন হতে হবে।

শৌখিন নৈশ-ভোজনের অভ্যাস ত্যাগ করুন:
সপ্তাহে প্রতিদিন সুসাদু খাবার খাওয়ার অভ্যাস ত্যাগ করে একদিন মনমত খাবার অভ্যাস করতে পারেন। বিভিন্ন ধরণের ভাঁজা খাবার খাওয়ার পরিবর্তে সবজি ভেঁজে খাবারের অভ্যাস করতে পারেন। অবশ্যই ফাস্ট ফুডের খাবার ত্যাগ করুন।

রুটিন করুন:
আমাদের সকল দৈনন্দিন খাদ্যের মধ্যে কার্বের প্রয়োজন রয়েছে। কিন্তু সন্ধ্যা ৬ টার পর থেকে এ ধরণের খাবার ত্যাগ করা উচিৎ। কারণ রাতে ক্যালোরি কম খাওয়া উচিৎ। সে সময়ে ক্যালোরি পোড়ানো কষ্টকর হয়ে যায়।

সূত্র: টাইম্স অফ ইন্ডিয়া।