Opu Hasnat

আজ ১৬ নভেম্বর শুক্রবার ২০১৮,

বইমেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে

শুক্রবার থেকে পবিত্র রমজান শুরু; মাসব্যাপী ইসলামী বইমেলা জাতীয়

শুক্রবার থেকে পবিত্র রমজান শুরু; মাসব্যাপী ইসলামী বইমেলা

বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৩৬ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

ফলে আগামিকাল ১৮ জুন বৃহস্পতিবার শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে এবং ১৯ জুন শুক্রবার থেকে ১৪৩৬ হিজরি সনের পবিত্র রমজান মাস গণনা করা হবে।

আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

এতে সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান।

সভার সিদ্ধান্ত মোতাবেক, আগামী ১৪ জুলাই মঙ্গলবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল ক্বদর উদযাপিত হবে।

সভায় ধর্ম সচিব ড. চৌধুরী মোঃ বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য সচিব সামীম মোহাম্মদ আফজাল, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন) মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহিদুজ্জামান, যুগ্মসচিব মোঃ আমজাদ আলী, প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদ, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ নূরুল ইসলাম, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতীব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) নাসির আহমেদ, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ শাহ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৩৬ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা উপরোক্ত সিদ্ধান্ত গ্রহণ করে।

এদিকে, মাহে রমজান উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম মসজিদের দক্ষিণ চত্ত্বরে মাসব্যাপী ইসলামী বইমেলা শুরু হয়েছে। বই মেলার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত থাকবে।