Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

সৈয়দপুরে সড়ক ও ফুটপাত দখলের বিরুদ্ধে গণবিজ্ঞপ্তি জারি নীলফামারী

সৈয়দপুরে সড়ক ও ফুটপাত দখলের বিরুদ্ধে গণবিজ্ঞপ্তি জারি

সৈয়দা রুখসানা জামান শানু নীলফামারীর সৈয়দপুর থেকে : ফুটপাত ও সড়ক দখলের বিরুদ্ধে গণবিজ্ঞপ্তি জারি করেছেন নীলফামারীর সৈয়দপুর উপজেলা প্রশাসন।  ফুটপাত থেকে দখলদার সরে না গেলে শনিবার (৬ এপ্রিল) থেকে লাগাতার অভিযান চলবে বলে ওই ঘোষণায় উল্লেখ করা হয়েছে।

সৈয়দপুর উপজেলা প্রশাসন সূত্র হতে জানা যায়, সাম্প্রতিক সময়ে উত্তরাঞ্চলের ব্যস্ততম বাণিজ্যিক শহর সৈয়দপুরে সড়ক ও ফুটপাত দখলের হিড়িক পড়েছে। দোকানের সামনে ফুটপাত এমনকি সড়কের অনেকটা অংশ জুড়ে দখল করে এতে পণ্য সাজিয়ে রাখছেন দোকানীরা। ফলে যানবাহন ও পথচারী চলাচল বাঁধাগ্রস্ত হচ্ছে। দুর্ঘটনার আশংকা করছেন নাগরিক সমাজ।

সৈয়দপুর বণিক সমিতির সভাপতি ইদ্রিস আলী জানান, সড়ক ও ফুটপাত দখল সুস্থ মানসিকতার কাজ নয়। ভালো ব্যবসায়ীরা এটা করতে পারেন না। কেননা এ কাজটি হচ্ছে গণউপদ্রব। যেসব ব্যবসায়ী ওই অনৈতিক কাজ করছেন, তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি আমরা। সৈয়দপুর শহরের শহীদ জিকরুল হক সড়ক, বঙ্গবন্ধু সড়ক, বিমানবন্দর সড়ক, শহীদ তুলশীরাম সড়ক, শহীদ জহুরুল হক সড়ক, শেরেবাংলা সড়কের অধিকাংশ ব্যবসায়ী রাস্তা ও ফুটপাত দখল করেছেন। এতে ভয়াবহ যানজটের সৃষ্টি হ”েছ। পথচারীরা এ নিয়ে দুর্ঘটনার আশংকা করেছেন।

সৈয়দপুর ট্রাফিক বিভাগের পরিদর্শন (টিআই) চৌধুরী নাহিদ পারভেজ জানান, সড়ক ও ফুটপাত কোনক্রমে দখলমুক্ত হচ্ছে না। আমরা এ কারণে কঠিন যানজট মোকাবেলা করছি। বিশেষ করে স্কুল সময়ে বেশি যানজট হচ্ছে। সড়ক দখল করে ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য সাজিয়ে রাখায় অনেক বিমানযান্ত্রী ফ্লাইট মিস করছেন। এ নিরসনে কঠোর আইন প্রয়োগের বিকল্প নেই বলে জানান তিনি। তিনি আরো বলেন, সৈয়দপুর পৌরসভার সহযোগিতায় আমরা সড়ক দখলমুক্ত করতে যাচ্ছি।

সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়া জানান, জনদুর্ভোগের বিষয়টি বিবেচনায় রেখে প্রশাসনের পক্ষ থেকে গণবিজ্ঞপ্তি জারী করা হয়েছে। এরই মধ্যেই প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানের সামনে থেকে পণ্য সরিয়ে নিতে হবে। অন্যথায় শনিবার (৬ এপ্রিল) থেকে চলবে লাগাতার অভিযান। পাশাপাশি আইনী ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের অন্যান্য খবর