Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

টাঙ্গাইলের ঘটনায় জড়িত পুলিশের বিরুদ্ধে ব্যবস্থার দাবি ড. মিজানের জাতীয়

টাঙ্গাইলের ঘটনায় জড়িত পুলিশের বিরুদ্ধে ব্যবস্থার দাবি ড. মিজানের

টাঙ্গাইলের কালিহাতী ও ঘাটাইলে জনতার মিছিলে পুলিশের গুলিতে চারজন নিহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এ ঘটনায় জড়িতে পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

ড. মিজানুর রহমান বলেন, “আমরা কোন অসভ্য সমাজে, কোন বর্বর সমাজে বাস করছি? এখানে মানুষের মর্যাদাকে ক্ষুণœ করা হয়েছে, মাকে অপমান করা হয়েছে। এমন ঘটনায় রাষ্ট্র, প্রশাসন নীরব দর্শকের ভূমিকায় থাকতে পারে না। এ ঘটনাকে রাজনৈতিক রং লাগিয়ে ভিন্ন খাতে নেওয়ার কোনো সুযোগ নেই। পুলিশের হাতে অস্ত্র থাকলেই যদি গুলি করে তাহলে পুলিশ আর সন্ত্রাসীদের মধ্যে পার্থক্য থাকে না। তারা নিরীহ মানুষের ওপর গুলিবর্ষণ করেছে। দোষী পুলিশ সদস্যদের প্রত্যাহার করাটাই যথেষ্ট নয়। হত্যার অভিযোগে তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে আমরা দেখতে চাই।”

আজ সোমবার বেলা ১২টার দিকে টাঙ্গাইল মেডিক্যাল কলেজ হাসপাতালে নির্যাতনের শিকার মা ও ছেলেকে দেখে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন ড. মিজানুর রহমান। তিনি বলেন, মাতৃত্বের অপমানকে কেউ মেনে নেবে না। বিবেকসম্পন্ন মানুষ এর প্রতিবাদ করবেই। এতে ক্ষুব্ধ হয়ে জনগণ রাস্তায় নেমেছে আর তাদের বিরুদ্ধে পুলিশ কঠোর ব্যবস্থা নিয়েছে। পুলিশ সেদিন যে ব্যবস্থা নিয়েছে তা অযৌক্তিক, অগ্রহণযোগ্য। এর যথাযথ বিচার হলেই কেবল মানুষের মধ্যে শান্তি ফিরে আসতে পারে।”

হাসপাতাল থেকে বেরিয়ে ড. মিজানুর রহমান টাঙ্গাইলের কালিহাতী বাসস্ট্যান্ড গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলেন। সেখান থেকে তিনি কালিহাতীর বেতডোবা নিহত রুবেলের বাড়িতে গিয়ে তাদের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলেন এবং তাদের সান্ত্বনা দেন।