Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

মাদক যুব সমাজকে ধ্বংস ও দেশের উন্নয়ন বাঁধাগ্রস্থ করছে খুলনা

মাদক যুব সমাজকে ধ্বংস ও দেশের উন্নয়ন বাঁধাগ্রস্থ করছে

খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। গত ১০ বছরে দেশের সকল ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। দেশের কোন মানুষের এখন আর অভাব নেই। অথচ এমন এক সময় ছিলো যখন মানুষ কোথাও বেড়াতে গেলে জামা ও গহনা ধার করতে হতো। বেশিরভাগ মানুষের তেমন কোন সক্ষমতা ছিল না। উন্নয়ন হলে দেশের সব কিছুই এগিয়ে যায়। এক সময় দেশে বিদ্যুতের প্রকট সংকট ছিলো। আগামী বছর দেশে ২১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। তখন দেশের কোথাও আর বিদ্যুৎ যাবে না। প্রবৃদ্ধি হবে ৮.৯৩ শতাংশ। বর্তমানে মানুষের গড় আয় ১ হাজার ৯০৯ ডলার। এখন কোথাও কুড়ে ঘর নেই। কয়েক বছর পর টিনের ঘর পাওয়া যাবে না। বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে। আমরা সীমান্ত, মহাকাশ ও সমুদ্র বিজয় করেছি। ঘরে বাইরে সব খানে উন্নয়ন হয়েছে। কিন্তু ভবিষ্যতে যারা এ দেশে নেতৃত্ব দেবে তারা আজ বিপদগামী। মাদকের মত ক্যান্সার এ দেশের যুব সমাজকে ধ্বংস করে দিচ্ছে। বাঁধাগ্রস্থ করছে দেশের উন্নয়ন কর্মকান্ড। 

তিনি বলেন, দেশের প্রতি ২৫ জনে ১ জন মাদকাসক্ত। মাদক প্রতিরোধ করা না গেলে দেশের কাঙ্খিত উন্নয়ন ও সমাজে শান্তি আসবে না। তিনি ঐশীর উদাহরণ দিয়ে বলেন, মাদকাসক্তের কারণে পুলিশ দম্পতিকে নিজ সন্তানের হাতে প্রাণ দিতে হয়েছে। পরিবারের কেউ মাদকাসক্ত হলে সেই পরিবারে শান্তি থাকে না। বিয়ে-স্বাদি হতে চায় না, বিচ্ছেদের পরিমাণ বেড়ে যায়, দাম্পত্য জীবনে কলহ সৃষ্টি হয়। সন্তানকে মানুষ করতে না পারলে পিতা-মাতার জীবন বৃথা। পৃথিবীর সবচেয়ে বড় শিক্ষক পিতা-মাতা উলে­খ করে তিনি বলেন, পরিবারে শান্তির জন্য সবার সঙ্গে সু-সম্পর্ক প্রয়োজন। সন্তানকে মানুষের মত মানুষ করার জন্য পিতা-মাতাকে দায়িত্বশীল হতে হবে। তিনি মাদক থেকে দেশকে রক্ষা করার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। 

নির্বাচন প্রসঙ্গে বিভাগীয় কমিশনার বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য সরকারের কঠোর নির্দেশনা রয়েছে। কোন অনিয়ম হলে কাউকে ছাড় দেওয়া হবে না। জনগণ তার পছন্দের প্রার্থীকে ভোট দিবেন। নির্বাচন শতভাগ ফ্রি এবং ফেয়ার হবে। 

তিনি রোববার দুপুরে পাইকগাছা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা মাদক বিরোধী টাস্কফোর্সের সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়নার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, জেলা পুলিশ সুপার এসএম শফিউল­াহ বিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং কর্মকর্তা জিয়াউর রহমান, বিভাগীয় কমিশনারের একান্ত সচিব সাইফুল ইসলাম ও ওসি মোঃ এমদাদুল হক শেখ। অনুষ্ঠান পরিচালনা করেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম। সমাবেশ শেষে প্রধান অতিথি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী ও মুক্তিযোদ্ধাদের মাঝে নগদ অর্থ প্রদান করেন।