Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

পদ্মা সেতুতে গাড়ি চলাচলের জন্য রোড-ওয়েস্ল্যাব বসানোর কাজ শুরু মুন্সিগঞ্জ

পদ্মা সেতুতে গাড়ি চলাচলের জন্য রোড-ওয়েস্ল্যাব বসানোর কাজ শুরু


পদ্মা সেতুতে গাড়ি চলাচলের জন্য রোড-ওয়েস্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছে। মঙ্গলবার (১৯ মার্চ) জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর পিলারের মধ্যবর্তী ৭এফ স্প্যানে বসলো প্রথম স্ল্যাব, যার আইডি হচ্ছে ৭এফ-ইউ ৩৩।

মঙ্গলবার সকাল থেকেই দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে স্প্যানে একটি স্ল্যাব বসানো হয়। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পদ্মা সেতুতে রেলওয়ে  স্ল্যাব বসানোর কাজ শুরু হয়।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, দুই মিটার প্রস্থ ও প্রায় ২২মিটার দৈর্ঘ্যের রোডওয়ে স্ল্যাবগুলো স্প্যানে বসবে। জাজিরা ও মাওয়া প্রান্তে প্রস্তুত করে রাখা আছে ৫০০টি স্ল্যাব। সম্পুর্ন পদ্মা সেতুতে ২ হাজার ৯৩১টি স্ল্যাব বসানো হবে।

তিনি আরো জানান, জাজিরাপ্রান্তে  প্রথম রোডওয়ে  স্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছে। সকালে একটি স্ল্যাব কোনও রকম সমস্যা ছাড়াই বসেছে। কাল থেকে বাকি স্ল্যাব বসানো হবে স্প্যানগুলোতে। একটি স্প্যানে ৭৪টির মতো রোডওয়ে স্ল্যাব বসানো হবে। স্ল্যাব বহনকারী ক্রেনটিকে নির্ধারিত স্থানে সুবিধাজনক উচ্চতায় রেখে স্ল্যাববটি বসানো হয়। জানা যায়, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। জাজিরা প্রান্তে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে সাতটি স্প্যান বসানো হয়েছে ও মাওয়া প্রান্তে  ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান রাখা হয়েছে বলে সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানিয়েছেন।