Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

ফরিদপুরে ভোটারবিহীন নিস্প্রাণ ভোট অনুষ্ঠিত ফরিদপুর

ফরিদপুরে ভোটারবিহীন নিস্প্রাণ ভোট অনুষ্ঠিত

ফরিদপুরে ৮ উপজেলা পরিষদের নির্বাচন এক প্রকার ভোটারবিহীনভাবেই সম্পন্ন হয়েছে। ভোটকেন্দ্রগুলোতে কোন উৎসবমুখর পরিবেশ দেখা যায়নি। ভোটারদের তেমন উপস্থিতিও ছিলোনা। কোথাও তেমন কোন বড় ধরনের সহিংসতার খবর পাওয়া যায়নি। মধুখালীতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর উপর হামলার অভিযোগে নৌকা প্রতিকের প্রার্থীর এক ভাইকে আটক করা হয়।

সোমবার সকালে ভোট গ্রহণ শুরুর পর জেলার বিভিন্ন উপজেলার ভোটকেন্দ্রে গিয়ে দেখা গেছে পুলিশ ও আনসার সদস্যরা পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ভোটকেন্দ্রগুলোতে। তবে কোথাও কোন ভোটার লাইন চোখে পড়েনি। দু’একজন ভোটার এসে ভোট দেয়ার পরে বেশিরভাগ সময় ভোটের দ্বায়িত্বপালনকারীদের অলস সময় পার করতে হয়েছে। এসব ভোট কেন্দ্রের বাইরে প্রার্থীদের কর্মী সমর্থকদের কোন উচ্ছাস ছিলো না। তবে প্রতিটি কেন্দ্রেই পুলিশ ও আনসার বাহিনীর নিরাপত্তা ব্যবস্থা ছিলো চোখে পড়ার মতো।

সকাল সাড়ে ৯টায় নগরকান্দা উপজেলার তালমা ইউনিয়নের ভাটপাড়া কাঠালবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, দেড় ঘন্টায় এই কেন্দ্রের ৫ নং কক্ষে মাত্র একটি ভোট পড়েছে। মহিলাদের এই ভোট কক্ষে মোট ভোটার ছিলো ৩৩১ জন। ওই কেন্দ্রের ২ নং কক্ষে ৩৪৩ জন পুরুষ ভোটারের মধ্যে এসময়ে ভোট পড়েছিলো মাত্র ১৪ টি। এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জাহাঙ্গির আলম অবশ্য  বেলা বাড়ার সাথে সাথে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করে বলেন, সকালে অনেকেই কৃষিকাজ করতে ক্ষেতে রয়েছেন বলে ভোট দিতে কেন্দ্রে আসছেন না। 

অবশ্য দুপুর গড়িয়ে গেলেও পরিস্থিতির তেমন কোন উল্লেখযোগ্য পরিবর্তন দৃশ্যমান হয়নি। পাশাপাশি বিভিন্নস্থানে জাল ভোট দেয়ার অভিযোগ পাওয়া যায়। নগরকান্দা উপজেলার চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী তালুকদার নাজমুল হাসান দুপুরে সাংবাদিকদের নিকট অভিযোগ করেন যে, কাইচাইল ইউনিয়নের ৮ নং গহরনামা সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বাবুর কাইচাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে তার সামনেই প্রকাশ্যে জাল ভোট দেয়া হয় আনারস প্রতিকে। এসময় তিনি প্রতিবাদ জানালে তাদেরকে হুমকি দিয়ে বসিয়ে রাখা হয় বলে তিনি জানান। পরে সেখানে কর্তব্যরত নির্বাহী ম্যাজিষ্ট্রেট শরিয়তপুর জেলার সহকারী কমিশনার জিনিয়া জান্নাত সেখানে উপস্থিত হলে তিনি তার নিকট এব্যাপারে অভিযোগ জানান। জিনিয়া জান্নাত এব্যাপারে সাংবাদিকদের বলেন, অভিযোগ পেয়ে আমি সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়ন করেছি।

এদিকে, সালথা উপজেলার গট্টি ইউনিয়নের জয়ঝাপ কেন্দ্রে নৌকা প্রতিকের এজেন্টদের মারধর করে বের দেয়ার জের ধরে আনারস প্রতিকের স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মাঝে সংঘর্ষ হয়। এতে তিনজন আহত হন বলে জানা গেছে। এছাড়া সালথা উপজেলার ভাওয়াল ইউনিয়নের পুররা গ্রামে নূর ইসলাম নামে নৌকা প্রতিকের এক সমর্থকের রহস্যজনক মৃত্যুর ঘটনা ঘটে।

এদিকে, সকালে মধুখালী উপজেলায় গুনদারদিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট গোলাম মনসুর নান্নুর উপর হামলা চালায় প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতিকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মনিরুজ্জামান বাচ্চু মৃধার আপন ছোট ভাই ইমরুল মৃধা (৩৫)। এসময় পুলিশ ইমরুলকে আটক করে। 

ফরিদপুর জেলা রিটানিং কর্মকর্তা রোকসানা রহমান জানান, ফরিদপরের আট উপজেলায় ৪৯৬টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ফরিদপুর সদর ব্যতিত এই আটটি উপজেলা নির্বাচনে মোট ৩৪ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। ভোটার রয়েছেন ১০ লাখ ৬৮ হাজার ৮১৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৩৮ হাজার ৭জন, নারী ভোটার রয়েছেন ৫ লাখ ৩০ হাজার ৮০৮জন। তিনি জানান, সুষ্ঠুভাবে ভোটগ্রহণের নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১৭ প্লাটুন বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসারসহ বিভিন্ন সংস্থার সদস্য নিয়োজিত ছিলেন।  

ফরিদপুর সদরে তিনটি পদে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হন তিন পদের তিন প্রার্থী।