Opu Hasnat

আজ ২৫ মে শনিবার ২০১৯,

স্থানীয় সমস্যা চিহ্নীতকরণ ও সম্ভাব্য সমাধান কর্মশালা কুমিল্লা

স্থানীয় সমস্যা চিহ্নীতকরণ ও সম্ভাব্য সমাধান কর্মশালা

কুমিল্লার দেবীদ্বারে ‘স্থানীয় সমস্যা চিহ্নীতকরণ ও সম্ভাব্য সমাধান কর্মশালা’ অুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় দেবীদ্বার এবিএম গোলাম মোস্তফা পৌর মিলনায়তনে ইউ.এস.এ.আই.ডি, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, নারীর জয় সবার জয় ও ইউ.কে.এইড’র সহযোগীতায় দিনব্যপী ওই কর্মশালা আয়োজন করা হয়। 

কর্মশালায় রাজনীতিক, শিক্ষক, সাংবাদিক, সাংস্কৃতিক, সুশীল সমাজের প্রতিনিধি সহ বিভিন্ন পেশার প্রায় ৪০জন অংশগ্রহন করেন। এ উপস্থিতির মধ্য থেকে ৮টি গ্রুপে স্থানীয় বিভিন্ন সমস্যা তুলে ধরেন এবং এসব সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। 

স্থানীয় সমস্যাগুলোর মধ্যে যে গুলো উঠে আসে সেগুলোর মধ্যে, জলাবদ্ধতা, স্বাস্থ্য সেবা, যানজট, খাদ্য নিরাপত্তা, নিরাপদ পানি, মৃত্যুর পর কবর ও শ্মশান, ফায়ার সার্ভিস, পুকুর-খাল-বিল ভরাট, বিনোদন, পাঠাগার, ক্রীড়া, সংস্কৃতি, কুসংস্কার, অপরিকল্পিত আবাসন নির্মান (যেখানে সড়কের অভাবে মৃত ব্যক্তির লাশ বের করে আনা, অগ্নিকান্ডে ফায়ার সার্ভিসের গাড়ি দূর্ঘটনায় মোকাবেলা, জরুরী রোগী বহনের এ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছাতে ব্যর্থ, বিশুদ্ধ আবহাওয়া পাওয়া থেকে বঞ্চিত, বনায়নে সমস্যা।) ইভটিজিং, বাল্য বিয়ে, যৌতুক, মাদক, সন্ত্রাস, জবরদখল, অবকাঠামো নির্মানে দুর্নীতি, ঘূষ, স্বজনপ্রিতী, সামাজিক বিচারে হয়রানী, ফুটপাত ও সরকারী জায়গা দখল,শিশু শ্রম, নারীদের নিরাপত্তা সহ বিভিন্ন সমস্যা তুলে ধরা হয়। এগুলো থেকে ৭টি সমস্যা চিহ্নীত করে সমাধানের চেষ্টা অব্যাহত রাখা এবং এসব পরিকল্পনা বাস্তবায়নে এভোকেসি টিম গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। 

কর্মশালার উদ্বোধন করেন, উপজেলা আ’লীগ সভাপতি ও সদ্য নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব জয়নুল আবেদীন। দেবীদ্বার সমন্বয়ক হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য নারী নেত্রী শিরিন সুলতানা। এছাড়াও অন্যান্যের মধ্যে অধ্যাপক আলী ইমাম, সিপিবি কুমিল্লা জেলা সভাপতি এবিএম আতিকুর রহমান বাশার, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া বেগম, বর্তমানে নবনির্বাচিত ও সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম, আ’লীগ উপজেলা যুগ্ম সম্পাদক মোঃ ছিদ্দিকুর রহমান ভূঁইয়া, পৌর আ’লীগ সভাপতি হাজী আবুল কাসেম, যুব ইউনিয়ন কুমিল্লা জেলা সভাপতি একেএম মিজানুর রহমান কাউছার, সরকারী প্রাথমিক বিদ্যালয়’র প্রধান শিক্ষক রাহেলা মজুমদার প্রমূখ ব্যক্তিবর্গ।