Opu Hasnat

আজ ২৩ সেপ্টেম্বর সোমবার ২০১৯,

জাম্বুরী ময়দানে দুই মন্ত্রী

জাম্বুরীতে নিজেদের তৈরি উপহার বিনিময় করে বন্ধুত্বের নজির স্থাপন করলো স্কাউটরা গাজীপুর

জাম্বুরীতে নিজেদের তৈরি উপহার বিনিময় করে বন্ধুত্বের নজির স্থাপন করলো স্কাউটরা

মৌচাকে অনুষ্ঠিত ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরীর ৫ম দিন আজ। এদিন নিজেদের হাতে তৈরি উপহার বিনিময়ের মাধ্যমে বন্ধুত্বের নজির স্থাপন করলো জাম্বুরীতে অংশ নেওয়া স্কাউটরা। মঙ্গলবার (১২ মার্চ) স্কাউটরা ‘পাশের বাড়ি’ ভেঞ্চারে অংশগ্রহণ করে এ আতিথেয়তাপূর্ণ কাজটি করেন। 

এ ভেঞ্চার ‘পাশের বাড়ি’র বিশেষত্ব হলো নির্দিষ্ট সময়ের মধ্যে একটি ইউনিট অন্য একটি ইউনিটের আতিথেয়তা গ্রহণ করবে এবং একই সাথে স্কাউটরা সকলের সাথে পরিচিত হয়ে বন্ধুত্ব তৈরিসহ নিজেদের হাতে তৈরি করা উপহার বিনিময় করে। এই ভেঞ্চার  শুরুর আগে সংশ্লিষ্ট ডাইরেক্টর বা তার প্রতিনিধি  ভিলেজ ও সাব ক্যাম্প অফিসিয়ালগণকে জানিয়ে দেন কোন ইউনিট কোন ইউনিটে যাবে। এই ইভেন্টের মাধ্যমে এক জেলার স্কাউট অন্য জেলার ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে ধারণা লাভ করে।

এ ছাড়াও স্কাউটদের নেতৃত্ব ও সুপ্ত প্রতিভার বিকাশ এবং তাদের ভাবনা ও স্বপ্নগুলো উপস্থাপনের সুযোগদানের জন্য গ্রীণ ডিবেট এর আয়োজন করা হয়। এই ভেঞ্চারে যোগদানের জন্য স্কাউটদেরকে ক) এসডিজি উন্নয়নের মূল সোপান খ) যোগ্য নেতৃত্বের জন্য স্কাউটিং গ)  শিল্পায়ন ও পরিবেশ ও  ঘ) জেনেটিক্যাল ফুড বনাম ন্যাচারাল ফুড এর বিষয় সম্পর্কে  ভিলেজভিত্তিক বিতর্ক অনুষ্ঠিত হয়। ভিলেজভিত্তিক অংশগ্রহণকারীদের থেকে বাছাই করে চূড়ান্ত অংশগ্রহণকারী মনোনয়ন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এরিনায় গ্রীন ডিবেট অনুষ্ঠিত হয়। 

মঙ্গলবারের অন্যতম আকর্ষণ ছিলো জাম্বুরী ময়দানে দুই মন্ত্রীর আগমন। মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এরিনায় শতবর্ষ উডব্যাজ গ্যাদারিং অনুষ্ঠিত হয়। বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রশিক্ষণ) মো. মহসিনের সভাপতিত্বে শতবর্ষ উডব্যাজ গ্যাদারিং অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ স্কাউটসের উপদেষ্টা ড. শাহ মোহাম্মদ ফরিদ। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ স্কাউটসের অ্যাডাল্ট রিসোর্স বিষয়ক জাতীয় কমিটির সভাপতি প্রফেসর ডা. সৈয়দুল ইসলাম মল্লিক।

আজ (১২ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬ টায় তাজউদ্দীন আহমদ এবং এএইচএম কামারুজ্জামান ভিলেজে ক্যাম্প ফায়ার অনুষ্ঠিত হয়।  তাজউদ্দীন আহমদ ভিলেজ ক্যাম্প ফায়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফরহাদ হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ। এএইচএম কামারুজ্জামান ভিলেজ ক্যাম্প ফায়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা  মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন।

এদিকে, গতকাল (১১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬ টায় সৈয়দ নজরুল ইসলাম এবং ক্যাপ্টেন মোহাম্মদ মনসুর আলী ভিলেজে ক্যাম্প ফায়ার অনুষ্ঠিত হয়। সৈয়দ নজরুল ইসলাম ভিলেজ ক্যাম্প ফায়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল। ক্যাপ্টেন মোহাম্মদ মনসুর আলী ভিলেজ ক্যাম্প ফায়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের উপদেষ্টা মো. আবদুল করিম। সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রনালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর।

৫ম দিনে অন্যান্য ভেঞ্চারের মধ্যে ছিলো ভোরের পাখি, তাঁবু কলা, পাইওনিয়ারিং ও প্রাথমিক প্রতিবিধান, সাধারণ জ্ঞান, শিক্ষা সফর, হাইকিং ও সাব ক্যাম্প ভিত্তিক ক্যাম্প ফায়ার।