Opu Hasnat

আজ ২৩ সেপ্টেম্বর সোমবার ২০১৯,

গাজীপুরের জাম্বুরী ময়দানে রাষ্ট্রপতি আসছেন কাল গাজীপুর

গাজীপুরের জাম্বুরী ময়দানে রাষ্ট্রপতি আসছেন কাল

গাজীপুরের মৌচাকে ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো জাম্বুরী ময়দানে মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আসছেন কাল। তিনি জাম্বুরীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বিকেল সাড়ে ৪টায়। শনিবার জাম্বুরী ময়দানে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান বাংলাদেশ স্কাউটস কর্তৃপক্ষ। 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (জনসংযোগ, প্রচার, প্রকাশনা ও মার্কেটিং) সারোয়ার মোহাম্মদ শাহরিয়ার জানান,  বাংলাদেশ স্কাউটসের ব্যবস্থাপনা ও পরিচালনায় ৮-১৪ মার্চ গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষন কেন্দ্রে ১০ম জাতীয় ও ৩য় সানসো স্কাউট জাম্বুরী অনুষ্ঠিত হচ্ছে। গত ৭ মার্চ কর্মকর্তা ও স্বেচ্ছাসেবক এবং ৮ মার্চ স্কাউট দলসমুহ জাম্বুরী ময়দানে পৌঁছায়। ১০ম জাতীয় ও ৩য় সানসো স্কাউট জাম্বুরীর থীম নির্ধারন করা হয়েছে ‘যোগ্য নেতৃত্ব উন্নত দেশ।’ ১০ মার্চ রবিবার বিকেল সাড়ে ৪টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মো. আবদুল হামিদ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।


 
এছাড়াও জাম্বুরীর বিভিন্ন আনুষ্ঠানিকতায় বেশ ক’জন মন্ত্রী পরিষদ সদস্য, সচিবগণ যোগদান করবেন।

জাম্বুরীতে আরও আছেন বিশ্বস্কাউট সংস্থার সেক্রেটারী জেনারেল আহমেদ আলহেন্দাউই, এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউটসের পরিচালক জে আর পাঙ্গিলিনান ও বয় স্কাউট অব আমেরিকার প্রেসিডেন্ট মি. ড্যান ওনবেসহ অনেকে।

তিনি আরও জানান, জাম্বুরীতে বাংলাদেশের ১০২২টি স্কাউট দলের ১০০৯৮ জন স্কাউট ছেলে-মেয়েরা সমাবেশে যোগদান করেছেন। এছাড়া ইন্ডিয়া (২৭৭), ভূটান (৮), মালদ্বীপ (২৩), আফগানিস্তান (২), শ্রীলঙ্কা (৭), নেপাল (৯৬), ব্রুনাই দারুস সালাম (১), ইংল্যান্ড (১) আমেরিকা (২) এই ৯টি দেশ থেকে এসছেন ৪১৭ জন স্কাউট ছেলে-মেয়ে ও স্কাউট লিডার। এছাড়া ইন্ডিয়ার পশ্চিমবঙ্গ থেকে সুমিত মুখোপাধ্যায়ের নেতৃত্বে ১৬ সদস্যের একটি স্কাউট লিডার প্রতিনিধি দল মোটরসাইকেল যোগে এসে জাম্বুরীতে যোগদান করেছেন যার মধ্যে দু’জন গার্ল গাইডের সদস্যও রয়েছেন।  

রবিবার জাম্বুরীর আনুষ্ঠানিক উদ্বোধন হলেও জাম্বুরীর কার্যক্রম শুরু হয়েছে ৯ মার্চ শনিবার থেকে। শনিবারের প্রোগ্রামের মধ্যে উল্লেখযোগ্য ছিলো- প্রত্যুষে ঘুম থেকে উঠেই এ্যারোবিক্স ও যোগব্যায়ামে অংশগ্রহন। পরে সাবক্যাম্প ভিত্তিক অবস্ট্রাকল, শিক্ষাসফর, অজানার পথে ভ্রমন, অগ্নিনির্বাপনের বাস্তব প্রশিক্ষন, ফান এন্ড গেম, এসডিজিতে অংশগ্রহন করে। প্রতিদিন এভাবেই নানা কর্মসূচীতে অংশগ্রহনের মধ্য দিয়েই ১৪ মার্চ শেষ হবে স্কাউটদের মিলনমেলা ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো জাম্বুরী।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ আতিকুজ্জামান রিপন, জাতীয় কমিশনার (এডাল্ট রিসোর্স) ফেরদৌস আহমেদ, জাতীয় উপ কমিশনার (আন্তর্জাতিক) ফাহমিদা ও বাংলাদেশ স্কাউটসের নির্বাহী পরিচালক আরশাদুল মুকাদ্দিস। 

উল্লেখ্য, শুক্রবার (০৮ মার্চ) বিকেলে গাজীপুরে বাংলাদেশে স্কাউটস এর জাতীয় প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয় বাংলাদেশে গার্ল-ইন-স্কাউটিং এর রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর ৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি।