Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

ক্যাম্পস আয়োজিত “ফ্রি মেডিকেল ও চক্ষু ক্যাম্পে”

বিশেষায়িত স্বাস্থ্য সেবা পেল, টাঙ্গাইল ও পার্শ্ববর্তী অঞ্চলের প্রায় ৩০০০ মানুষ স্বাস্থ্যসেবা

বিশেষায়িত স্বাস্থ্য সেবা পেল, টাঙ্গাইল ও পার্শ্ববর্তী অঞ্চলের প্রায় ৩০০০ মানুষ

প্রায় তিন হাজার সুবিধা বঞ্চিত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ প্রদান, পরীক্ষা/নিরীক্ষা ও ঔষধ সরবরাহ করছে স্বেচ্ছাসেবী স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যম্পস)।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের এক ব্যাতিক্রমধর্মী আয়োজনে কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)  বিগত ১৪ বছরের ধারাবাহিকতায় চলতি বছরেও টাঙ্গাইল জেলার সখিপুর থানার হাতিবান্ধা গ্রামে তালিমঘর প্রাঙ্গণে ‘‘ফ্রি মেডিকেল ও চক্ষু ক্যাম্প’’ এর মাধ্যমে অসহায় রোগীদের স্বাস্থ্যসেবা প্রদান করে।

ফ্রি -মেডিকেল ক্যাম্পে পূর্ব নিবন্ধনকৃত এবং প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন কারী প্রায় ৩০০০ জন রোগী এ দিন ঢাকা থেকে আগত প্রায় ৩৫-৪০ জন বিশেষজ্ঞ ডাক্তার থেকে এ চিকিৎসা সেবা গ্রহন করে। 

দেশের শীর্ষস্থানীয় কিডনি বিশেষজ্ঞ এবং ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডাঃ এম এ সামাদ এর প্রত্যক্ষ তত্বাবধানে অনুষ্ঠিত দিনব্যাপি এই কর্মসূচীর অংশ হিসাবে “সুস্থ কিডনি সবার জন্য সর্বত্র” শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল ০৮ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য জনাব এ্যাড. জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের)।

টাঙ্গাইল এর জেলা প্রশাসক জনাব মোঃ শহিদুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডাঃ এম এ সামাদ আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপাস্থাপন করেন। 

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সখিপুরবাসী ভাগ্যবান এই জন্য যে, তারা অধ্যাপক ডাঃ এম এ সামাদ এর মতো একজন দেশপ্রেমিক সমাজসেবক পেয়েছেন। আমাদের দেশে জটিল রোগ ও রোগীর সংখ্যা বেড়েই চলেছে তাই চিকিৎসার চেয়ে, রোগ প্রতিরোধের দিকে গুরুত্ব বেশী দিতে হবে। 

ফ্রি মেডিকেল ক্যাম্পে আগত রোগীদের ১০ দিন আগে থেকে কিডনি রোগ নির্ণয়ের জন্য রক্ত, প্রস্রাব, ইসিজি, আল্ট্রসনোগ্রাফিসহ প্রয়োজনীয় পরীক্ষা করা হয় এবং ২১শে ফেব্রুয়ারীর দিন তাদের চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদান সহ বিনামূল্যে প্রয়োজনীয় ঔষধ প্রদান করা হয়। এছাড়াও ৩০০ এর অধিক চক্ষু রোগীদের চোখের ছানী অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্য প্রাথমিক ভাবে নির্বাচন করা হয়।

“ফ্রি মেডিকেল ও চক্ষু ক্যাম্প” এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বিআরবি গ্রুপের সম্মানিত চেয়ারম্যান, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক জনাব মজিবর রহমান। 

আলোচনা সভায় কিডনি বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাম্পস এর সভাপতি ও বিআরবি হাসপাতালস লিঃ এর চীফ কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ এম এ সামাদ। এবছরের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্যর আলোকে তিনি বলেন, সর্বপরি ক্রমবর্ধমান কিডনি রোগের প্রাদূর্ভার নিয়ন্ত্রনে সরকারী, বেসরকারী এবং স্বেচ্ছাসেবী সংস্থা সমুহকে সমন্নিত উদ্যোগ ও কর্মসুচী প্রনয়ন করতে হবে। এবং সরকারী তত্বাবধানে তা বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, বর্তমান যুগের সবচেয়ে ক্ষতিকর রোগ হল ডায়াবেটিস। ডায়াবেটিস নিরবে দেহের মধ্যে বাসাবাঁধে বিভিন্ন মরণঘাতী অসংক্রামক ব্যাধির জন্ম দেয়। বাংলাদেশে প্রায় ৮০ লক্ষ লোক ডায়াবেটিস রোগে আক্রান্ত। আমাদের অসচেতনতা ও সুস্থ জীবনধারা মেনে না চলার জন্য দিন দিন এ রোগের প্রাদূর্ভাব বেড়েই চলেছে। অধ্যাপক ডাঃ এম এ সামাদ উল্লেখ করেন, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্থেই ক্যাম্পস গত ১৪ বছর ধরে গ্রামের হত-দরিদ্রদের মাঝে এই স্বাস্থ্য সেবা প্রদানের আয়োজন করে আসছে। 

সভায় প্রধান অতিথি, জনাব এ্যাড. জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের) বলেন, এরুপ মানবিক আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। সমাজের প্রত্যেকে আমরা ক্যাম্পস এর মতো মানবিক কর্মকান্ডে নিজেদের সাধ্যমতো অবদান রাখা উচিত। তিনি আরো বলেন, ব্যক্তি উদ্যোগে আয়োজীত এসব স্বেচ্ছাসেবী ও মানবিক কর্মকান্ডে সরকারী ও বিত্তবান শ্রেনীর মানুষদের সহযোগীতা খুব জরুরী।

বিশেষ অতিথির বক্তব্যে গাজী আশরাফ হোসেন লিপু বলেন, দেশে যেহেতু দরিদ্র মানুষের সংখ্যা বেশি, তাই ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজনের প্রয়োজনীয়তাও বেশি। ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজনে ক্যাম্পস একটি রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এবং এই মডেল অনুসরণ করে অন্যান্য বেসরকারী সংস্থা এগিয়ে আসলে দরিদ্র রোগীরা উপকৃত হবে। 

এছাড়াও আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ শরীফ হোসেন খান, সিভিল সার্জন টাঙ্গাইল, গাজী আশরাফ হোসেন লিপু, সাবেক অধিনায়ক বাংলাদেশ ক্রিকেট টিম, আশফাকুর রহমান এমজেএফ, ডিষ্ট্রিক্ট গভর্নর, ডিষ্ট্রিকক্ট-৩১৫বি২, বাংলাদেশ, আলহাজ্ব শওকত সিকদার, চেয়ারম্যান, সখিপুর উপজেলা পরিষদ।

এই বিভাগের অন্যান্য খবর