Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে সারারাত উদ্ধার অভিযান জাতীয়

প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে সারারাত উদ্ধার অভিযান

চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের দুর্ঘটনা জানামাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা খোঁজখবর নিয়েছেন। তিনি গতকাল সারারাত ঘুমাননি। উদ্ধার অভিযানের ঘটনা প্রত্যক্ষভাবে পর্যবেক্ষণ করেছেন।

বৃহস্পতিবার পুরান ঢাকার চুড়িহাট্টা মোড়ে অগ্নিকাণ্ডের ঘটনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী দুর্ঘটনার পর থেকে সার্বক্ষণিক অগ্নিকাণ্ডের উদ্ধারের তথ্য নিয়েছেন এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়েছেন। সারারাত তার তত্ত্বাবধানে আমরা উদ্ধার কাজ করেছি।’

প্রধানমন্ত্রী এ ঘটনায় নিহত ও আহত সবার পুর্নবাসনে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করবেন বলে জানান সাঈদ খোকন।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ৪০ মিনিটে প্রেস ব্রিফিংয়ে মেয়র সাঈদ খোকন জানান, অগ্নিকাণ্ডের উদ্ধার কাজ সমাপ্ত হলো। তবে পর্যবেক্ষণের জন্য তিনটি টিম কাজ করবে।

তিনি আরও জানান, এ পর্যন্ত নিহত হয়েছেন ৭০ জন আর আহত ৪১ জন। আহতদের মধ্যে বেশ কয়েকজনকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। নিহতদের শনাক্ত করা হচ্ছে। যাদের শনাক্ত কর‌া সম্ভব হবে না তাদের ডিএনএ পরীক্ষা করে শনাক্ত করা হবে।

এদিকে পুরান ঢাকায় অগ্নিদগ্ধদের চিকিৎসায় ২০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। অন্যদিকে, অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারের জন্য ১ লাখ এবং আহত শ্রমিকদের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।