Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

আজ পদ্মা সেতুর দুই প্রান্তে এক হাজার দুই’শ মিটার দৃশ্যমান হচ্ছে মুন্সিগঞ্জ

আজ পদ্মা সেতুর দুই প্রান্তে এক হাজার দুই’শ মিটার দৃশ্যমান হচ্ছে


আজ পদ্মা সেতুর সপ্তম স্প্যান বসছে। জাজিরা প্রান্তে এ স্প্যান বসানোর মধ্য দিয়ে নদীর দুই প্রান্তে সেতুর এক হাজার ২০০ মিটার দৃশ্যমান হবে। সেতুটির ৩৫ ও ৩৬ নম্বর পিলারের মধ্যে বসবে এ স্প্যান।

নদীর জাজিরা প্রান্তে আগের ৩৬ নম্বর পিলার থেকে এগিয়ে মাওয়া প্রান্তের দিকে ৩৫ নম্বর পিলারের মধ্যে যোগ হবে নতুন স্প্যানটি। আর ৩৪ নম্বর পিলারও শতভাগ প্রস্তুত। কিছুদিনের মধ্যে আরও একটি স্প্যান বসানো যাবে।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করে জানান, ‘মাওয়া থেকে স্প্যানটি তিন হাজার ৬০০ টন ক্ষমতাসম্পন্ন একটি ক্রেনে তুলে জাজিরা প্রান্তে নিয়ে যাওয়া হচ্ছে। বুধবার সকালে পিলারের ওপর এটি তোলা হবে।

এবার স্প্যানবাহী ক্রেনটি মাওয়া থেকে শুরুতে সর্বোচ্চ গতিবেগে নিয়ে যাওয়া হবে চাঁদপুরের দিকে ভাটিতে। এখন নদীতে ¯্রােত কম থাকায় বর্ষা মৌসুমে তীব্র স্রোতের বিপরীতে ক্রেনটি কতটা কাজ করতে সক্ষম হবে সেটি পরীক্ষা করতেই এটিকে ভাটির দিকে সাত কিলোমিটার পথ ঘুরিয়ে নির্ধারিত পিলারের কাছে নেওয়া হবে।

এর আগে পিলারের ওপর বসানোর জন্য গতকাল সকাল সাড়ে ৯টার দিকে মুন্সীগঞ্জের মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’তে করে রওনা দেয় স্প্যানটি।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় পদ্মা সেতুর প্রথম স্প্যান। এর প্রায় চার মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যান বসানো হয়। এর দুই মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। এরপর এক মাস ১৬ দিনের মাথায় পঞ্চম স্প্যানটি বসে ২৯ জুন। আর ষষ্ঠ স্প্যানটি বসে ২৩ জানুয়ারি।

এদিকে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর চার ও পাঁচ নম্বর পিলারের ওপর একটি স্প্যান রাখা হয়েছে। এভাবে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। আর ওজন তিন হাজার ১৪০ টন। স্প্যানের ওপর ট্রেন চলার জন্য বসবে ডেক সø্যাব। তার ওপর গাড়ি চলাচলের সড়ক তৈরি করা হবে।