Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

ঝালকাঠিতে বোরো আবাদ এখনও শেষ হয়নি, বসছে বীজের বাজার ঝালকাঠি

ঝালকাঠিতে বোরো আবাদ এখনও শেষ হয়নি, বসছে বীজের বাজার

ঝালকাঠিতে বোরো আবাদে চাষীদের আগ্রহ থাকায় এখনও চলছে চাষাবাদের কার্যক্রম। জমি চাষের পর বীজ রোপণের বাজার থেকে বীজ কিনছেন চাষীরা। রোববার সকালে ঝালকাঠির নলছিটি উপজেলার ভৈরপাশা বাজারে বীজ বিক্রয় করতে দেখা গেছে চাষীদের। কৃষকরা তা কিনে নিয়ে চাষ করা জমিতে রোপণ করছেন। তবে নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবার সম্ভাবনার ধারণা করছে কৃষি বিভাগ। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাগেছে, ঝালকাঠি জেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ৯ হাজার ৫৭৫ হেক্টর জমিতে। এর মধ্যে ঝালকাঠি সদর উপজেলায় ৪৬২০, নলছিটি উপজেলায় ৪৮১০, রাজাপুর উপজেলায় ৮০ ও কাঠালিয়া উপজেলায় ৬৫ হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ঝালকাঠি সদর উপজেলায় ১৮১৮২ মে.টন, নলছিটি উপজেলায় ১৮৯১৮ মে.টন, রাজাপুর উপজেলায় ৩১৮ মে.টন ও কাঠালিয়া উপজেলায় ২৫৯ মে.টন। ইতিমধ্যে চাষাবাদের লক্ষ্যমাত্রা প্রায় শতভাগ অর্জিত হয়েছে। জেলায় চাষাবাদে লক্ষ্যমাত্রার চেয়ে আবাদ বেশি হতে পারে বলে গত বছরের ধারণায় আশা প্রকাশ করেন উপসহকারী কৃষি কর্মকর্তা (এসএএও) মোঃ শাহজালাল। বীজ বিক্রয় করতে আসা হামেদ আলী জানান, জমিতে বীজ উৎপাদনের পর চাষকৃত জমিতে রোপন করে যা উদ্বৃত্ত রয়েছে তা বাজারে নিয়ে আসছি বিক্রির জন্য। ১শ বীজে ১টি আঁটি করে ২০টি আঁটি বীজের মান অনুযায়ী দেড় থেকে ৪শ টাকা দরে বিক্রি করা হচ্ছে। 

কৃষক সৈজদ্দিন জানান, দেড় বিঘা জমি বোরো আবাদের জন্য চাষ করছি। ১ বিঘা ১৫ কাঠা জমিতে বীজ  রোপণের পর ৫ কাঠা জমিতে বীজ সংকট পরে। তাই বাজারে এসে ৫ কাঠার জমির জন্য বীজ কিনেছি।