Opu Hasnat

আজ ২৫ মে শনিবার ২০১৯,

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী জাতীয়

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে (আইডেক্স-২০১৯) যোগ দিতে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে আনুষ্ঠানিক সফরের অংশ হিসেবে জার্মানি থেকে আবুধাবি পৌঁছান তিনি। আজ প্রদর্শনীতে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় সকাল ৬টা ৩৬ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৮টা ৩৬ মিনিট) প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোহম্মদ ইমরান।

এর আগে শনিবার স্থানীয় সময় রাত ৯টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ২টা ৪০ মিনিট) প্রধানমন্ত্রীকে বহনকারী ইতিহাদের একটি বিমানে আবুধাবির উদ্দেশে মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। এসময় তাকে বিদায় জানান জার্মানিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ।

আমিরাত সফরে শেখ আহমেদ দালমোক আল মাকতুমের বেসরকারি কার্যালয়ের সঙ্গে বিনিয়োগ-সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনালের উন্নয়ন, বিদ্যুৎকেন্দ্র ও দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট প্রকল্প নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।

তাছাড়া এ সফরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়িতে ৩০০ একর জমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে দ্বিতীয় সমঝোতা স্মারক স্বক্ষরিত হবে।

আজ রোববার আবুধাবির জাতীয় প্রদর্শনী কেন্দ্রে (অ্যাডনেক) আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। তিনি দেশটির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ানের সঙ্গে বৈঠকে যোগ দেবেন। এ ছাড়া দেশটির ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও শাসক শেখ শেখ আহমেদ দালমোক আল মাকতুমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন শেখ হাসিনা।

বৈঠক শেষে বাংলাদেশ দূতাবাস আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী। সোমবার বিকেলে আল বাহার প্যালেসে দেশটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সহধর্মিণী এবং বর্তমান শাসকের সহধর্মিণী শাইখা ফাহিমা বিনতে মুবারক আল কেতবির সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। পরে আবুধাবীর সেন্ট রেজিসের বল রুমে একটি ইভেন্টে যোগ দেবেন তিনি।

বুধবার ভোরে ঢাকার উদ্দেশে বাংলাদেশ ব্মিানের একটি ভিভিআইপি ফ্লাইটে করে আবুধাবী আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান সেখানে প্রধানমন্ত্রীকে বিদায় জানাবেন। বুধবার সকাল সাতটায় ঢাকায় পৌঁছাবেন প্রধানমন্ত্রী।

গত বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকালে জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলন-২০১৯-এ যোগ দিতে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।