Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

মুন্সীগঞ্জ সদর উপজেলা মৎস্য অফিসে এয়ারেটর মেশিন বিতরণ শুরু মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জ সদর উপজেলা মৎস্য অফিসে এয়ারেটর মেশিন বিতরণ শুরু

মুন্সীগঞ্জ সদর উপজেলার মৎস্য অফিস মৎস্য চাষীদের মাঝে এয়ারেটর মেশিন বিতরণ শুরু করেছেন। ১৫ তারিখ থেকে এয়ারেটর মেশিন বিতরণ শুরু করা হয়। জেলা সদর উপজেলার মৎস্য চাষীদের মাঝে তদন্ত সাপেক্ষে তালিকার মাধ্যমে এ মেশিন বিতরন করা হবে।

সদর উপজেলার মৎস্য অফিসের সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আবুল কালাম আজাদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

ইতিমধ্যে বিনা মূল্যে যিনি এ এয়ারেটর মেশিনটি পেয়েছেন উপজেলার মহাকালী ইউনিয়নের মৎস্য চাষী নুরুল ইসলাম ছৈয়াল। এ এয়ারেটর মেশিনের বাজার মূল্য হচ্ছে আনুমানিক মূল্য প্রায় ১ লাখ টাকা। এ সময় মুন্সীগঞ্জ সদর উপজেলার নির্বাহী অফিসার ফারুক আহমেদ সহ মুন্সীগঞ্জ সদর উপজেলার মৎস্য অফিসের সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

মুন্সীগঞ্জ সদর উপজেলার মৎস্য অফিসের সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, পুকুরের পানিতে অক্সিজেনের মাত্রা বৃদ্ধিতে এয়ারেটর মেশিন বিশেষ ভাবে কাজ করে থাকে। শীতকালসহ বিভিন্ন সময়ে মাছ চাষকৃত পুকুরে অনেকটা অক্সিজেন কমে যায়। আর কমে যাওয়া অক্সিজেনের অভাবে মাছ উপরে উঠে মুখ হা করে অক্সিজেন নেয়ার চেষ্ঠা করে। এ কারণে এসব পুকুরে এয়ারেটর ব্যবহার করলে মৎস্য চাষীরা বিশেষভাবে উপকৃত হবে। 

প্রসঙ্গত, মাছ চাষিদের উদ্দেশ্যে ও ব্যবহার করার উৎসাহের লক্ষে এ ধরণের একটি মেশিন প্রদর্শনির জন্য সদর উপজেলার মৎস্য অফিসে রাখা হয়েছে।