Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

ঝালকাঠিতে বীমা কোম্পানীর প্রতারককে মুচলেকায় মুক্তি! ঝালকাঠি

ঝালকাঠিতে বীমা কোম্পানীর প্রতারককে মুচলেকায় মুক্তি!

ঝালকাঠিতে আকর্ষণীয় বেতনের প্রলোভন ও ইন্সুরেন্সের নামে প্রায় আড়াইশ’  বেকার যুবক-যুবতীসহ বিভিন্ন জনের কাছ থেকে জামানত বাবদ আড়াই কোটি টাকা হাতিয়ে নিয়ে একটি ইন্সুরেন্সে কোম্পানী গা-ঢাকা দিয়েছে। শহরের কলেজ মোড়ের মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্সুরেন্সের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে। কোম্পানীর এজিএম ফয়সালকে সোমবার বিকেল ৩টার দিকে ভুক্তভোগীরা শহরের মিনিপার্ক থেকে আটক করে পুলিশে সোপর্দ করে। 

ভুক্তভোগী মামুন খান রাসেল জানান, বিভিন্ন অজুহাতে অনুনয়-বিনয় করে তাকে মিনি পার্কে আসতে বলা হলে তিনি চলে আসেন। এসময় উত্তেজিত ভুক্তভোগীরা তাকে মারধর করতে চাইলে পরিস্থিতি শান্ত করে ফয়সালকে ঝালকাঠি পুলিশ সুপারের কাছে নিয়ে যাওয়া হয়। পুলিশ সুপার ঘটনার বিবরণ শুনে সদর থানার ওসিকে ব্যবস্থা নিতে মুঠোফোনে নির্দেশ দেন। সেখান থেকে সদর থানায় নিয়ে আসা হলে ফয়সালের দুলাভাই মোঃ জুয়েল ও তার বন্ধু শাকিল মোবাইল গ্যালারির সত্ত¡াধিকারী শাকিল থানায় উপস্থিত হয়ে ফয়সালের দায়দায়িত্ব তাঁদের এমন কথা বুজিয়ে সোমবার বিকেলে সেখান থেকে মুচলেকা দিয়ে নিয়ে যায়। এব্যাপারে সদর থানার ডিউটি অফিসার এএসআই আসমা জানান, কয়েকজনে একজনতে নিয়ে আসছিলো, পরে কি হয়েছে তা জানি না। আমাদের থানা হাজতে কেউ নেই। সদর থানার ওসি শোনিত কুমার গায়েন বিষয়টি অস্বীকার করে জানান, থানায় এমন কাউকে নিয়ে আসা হয়নি। 

এ ঘটনায় রবিবার সকালে প্রতারনার শিকার তরণ তরুনীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে  মানববন্ধন করেছে। এতে প্রতারনার শিকার চাকুরী প্রার্থী ও তাঁদের স্বজনরা অংশ নেয়। এরপূর্বে শনিবার দুপুর ১২ টায় ভুক্তভোগীরা কার্যালয় অবরোধ করে। 

ভূক্তভূগীরা জানায় , গত ৩ মাস আগে নতুন কলেজ সড়কে জনৈক জাকির হোসেন ও সাফিন আহম্মেদ নিজেদের কর্মকর্তা দাবি করে মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্সুরেন্স নামে একটি অফিসের কার্যক্রম শুরু করে। সেখানে তাঁরা আকর্ষণীয়  বেতনে চাকুরী দেয়ার কথা বলে প্রায় ২৫০ জন বেকার তরুণ তরুণীর কাছ থেক ৫/১০ হাজার টাকা করে প্রায় কোটি টাকা জামানত হিসেবে গ্রহণ করে। এছাড়া তাদের মাধ্যমে ইন্সুরেন্সের কথা বলে আরও দেড় কোটিওর বেশি টাকা হাতিয়ে নেয়। চাকুরী প্রর্থীদের তিন মাসের বেতন বকেয়া হওয়ায় গত শনিবার বেলা ১২ দিকে ওই ইন্সুরেন্স অফিসের সামনে  প্রতরনার শিকার তরুণ-তরুণী হাজির হয়। তাঁরা অফিসে গিয়ে তালাবদ্ধ অবস্থায় দেখতে পায়। এমনকি ইন্সুরেন্স কর্মকর্তা জাকিরের মুঠোফোন বন্ধ পায়। ক্ষুব্দ হয়ে অফিস ঘেরাও করে। তবে জামানত গ্রহণকারী কর্মকর্তা সাফিন মুঠোফোনে বেতন প্রত্যাশীদের জানায়, আমি এ বিষয়ে কিছুই জানিনা। মানববন্ধন শেষে প্রতারনার শিকার তরুণ-তরুণীরা জেলা প্রশাসকের কাছে সারকলিপি প্রদান করে। স্থানীয় সরকারের উপ পরিচালক দেলোয়ার হোসেন মাতুব্বর তাঁদের পাশে থেকে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

মার্কেন্টাইল ইসলামিক লাইফ ইনসিওরেন্স কোম্পানী থেকে প্রতারিত হওয়া মো. সবুর হোসেন বলেন, আমি উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়ে দশম শ্রেণিতে পড়ি। একটি বিজ্ঞাপন দেখে এখানে প্রথমে ১০ হাজার টাকা বিনিয়োগ করি। এরা বলেছেন আপনি যে টাকা বিনিয়োগ করেছেন তা থেকে একটি লভ্যাংশ পাবেন। আর আপনি আমাদের এখানে চাকুরিও করবেন। আপনাকে মাসে ১০ হাজার টাকা করে বেতন দেয়া হবে। আপনার কাজ হবে এখানে বিভিন্ন লোকের টাকা জমা রেখে তাদের পলিসি করিয়ে দেয়া। এখন আমার চার মাসের টাকা বকেয়া আছে। আর জমা রাখা টাকাতো রয়েছেই।

মো. রায়হান  বলেন , আমরা এখানে প্রায় আড়াইশত যুবক-যুবতী রয়েছি। আমাদের কাছ থেকে প্রাতারনা করে ১ কোটিরও বেশি টাকা হাতিয়ে নিয়েছে মো. জাকির হোসেন ও মো. সাফিন। আমরা এদের বিচার চাই ও আমাদের অর্থ ফেরত চাই।

ঝালকাঠি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আতাহার আলী মিয়া বলেন, অর্থ বিনিয়োগ করার সময় যাচাই-বাচাই করে বিনিয়োগ করা উচিত। আর যারা এখানে অর্থ বিনিয়োগ করে প্রতারিত হয়েছেন তাদের প্রতি পরামর্শ হল তারা যেন দ্রæত পুলিশের কাছে লিখিত ভাবে অভিযোগ করেন।