Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

খাগড়াছড়িতে গরয়া নৃত্যে বিজয়ীদের পুরষ্কার প্রদান ও মোড়ক উন্মোচন বিনোদনখাগড়াছড়ি

খাগড়াছড়িতে গরয়া নৃত্যে বিজয়ীদের পুরষ্কার প্রদান ও মোড়ক উন্মোচন

আদিবাসীদের বছরে বড় উৎসব বৈসু-সাংগ্রাইং-বিজু(বৈসাবি) মাসব্যাপী ত্রিপুরা সম্প্রদায়ের বৈসু উপলক্ষে গরয়া নৃত্যে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরন ও ককবরক অডিও এ্যালবামের মোড়ক উন্মোচন উপলক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সাংস্কৃতিক সংগঠন য়ামুকের আয়োজনে সোমবার খাগড়াপুর কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান তরুন কান্তি ঘোষ, খাগড়াছড়ি জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান, পুলিশ সুপার মোঃ মজিদ আলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান, প্রধান অতিথির সহধর্মীনি অনামিকা ত্রিপুরা, প্রবীর ত্রিপুরা, রামকৃষ্ঞ ত্রিপুরা, খগেশ্বর ত্রিপুরা প্রমূখ। 

অনুষ্ঠানের শুরুতেই প্রধান অতিথি ছন্দময় গরয়া নৃত্য উপভোগ করেন। গত ১২-১৩ এপ্রিল অনুষ্ঠিত গরয়া নৃত্যে প্রথম হয়েছিল ভাইবোন ছড়ার সাম্বারী পাড়া, দ্বিতীয় ভাইবোন ছড়ার আলমনি পাড়া এবং তৃতীয় হয়েছিল  কারিগর পাড়া। সাজেকের গরয়া নৃত্য দলকে বিশেষ পুরষ্কার প্রদান করা হয়। উক্ত গরয়া নৃত্যের প্রতিযোগীতার উদ্বোধন করেছিলেন খাগড়াছড়ির ২৯৮নং আসনে জাতীয় সাংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। ত্রিপুরা সম্প্রদায়ের অহংকার এবং সবচেয়ে আলোচিত ব্যক্তিত্ব সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরার উপস্থিতি উক্ত অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে। পুলিশ বাহিনীতে থাকা অবস্থায় তিনি ছিলেন সৎ এবং কর্তব্য পরায়ন। বর্তমানে তিনি খাগড়াছড়িসহ পার্বত্য জেলায় বিপুল উন্নয়নমূলক কর্মকান্ডের জন্য প্রশংসিত হয়েছেন। এলাকাবাসী তার অবদান শ্রদ্ধার সাথে স্বরনে রাখবে বলে অভিমত ব্যক্ত করেছেন সুশীল সমাজের নেতৃবৃন্দ। 

উল্লেখ্য গত শুক্রবার থেকে খাগড়াছড়ি সফরে এসে এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিদর্শন করেছেন এবং এলাকার মূখ্য সমস্যা গুলো চিহ্ণিত করে তা বাস্তবায়নে সর্বাত্বক সহযোগীর আশ্বাস প্রদান করেন। সরকারী-বেসরকারী দেশী-বিদেশী বিভিন্ন সংস্থার উন্নয়ন মূলক কর্মকান্ড পরিদর্শনের জন্য তিনি মঙ্গলবার সাজেকের উদ্দেশ্যে  যাত্রা করেন এবং বুধবার ঢাকার উদ্দেশ্য রওয়ানা হবেন বলে খাগড়াছড়ি জেলা প্রশাসক সূত্রে জানা গেছে।