Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

চাকরি বাজার দখল করবে রোবট তথ্য ও প্রযুক্তি

চাকরি বাজার দখল করবে রোবট

প্রতিদিনকার কাজে মানুষের পরিবর্তে রোবট ব্যবহারের কথা বেশ কয়েক বছর ধরেই চলে আসছে। ভবিষ্যতে বিভিন্ন প্রাতিষ্ঠানিক অথবা ট্যাক্সি ড্রাইভিংয়ের মতো কাজে মানুষের জায়গা দখল করে নেবে রোবট-এমনটাই এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শক প্রতিষ্ঠান ‘বস্টন কনসাল্টিং গ্রুপ’-এর মতে ২০২৫ সালের মধ্যে প্রতিদিনের এক চতুর্থাংশ কাজই রোবট অথবা স্মার্ট সফটওয়্যারের মাধ্যমে করা হবে।

অন্যদিকে অক্সফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণা অনুযায়ী পরবর্তী ২০ বছরের মধ্যে যুক্তরাজ্যের চাকরি বাজারের ৩৫ ভাগই দখল করে নেবে যন্ত্রমানব।

রিপোর্ট রাইটিং অথবা স্প্রেডশিট ড্রয়িংয়ের মতো কাজের পাশাপাশি ট্যাক্সি ড্রাইভিং কিংবা কল-কারখানার কাজে মানুষের বদলে রোবট ব্যবহারের ধারা ইতোমধ্যে শুরু হয়েছে।

চলতি বছরের শেষের দিকে যুক্তরাজ্যের রাস্তায় স্বয়ংক্রিয় ‘ট্যাক্সি পড’ দেখা যাবে বলে জানিয়েছে বিবিসি। এর জন্য যুক্তরাজ্য সরকার ইতোমধ্যে হাইওয়ে কোডেও পরিবর্তন আনছে।

উবার, গুগল এবং প্রধান প্রধান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যেই চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি প্রস্তুতে কাজ করছে।

উবার-এর বানানো অ্যাপ ব্যবহার করে বর্তমানে গ্রাহকরা খুব সহজেই ট্যাক্সি ভাড়া করতে পারলেও এর বিরুদ্ধে সোচ্চার হয়েছেন সাধারণ ট্যাক্সি ড্রাইভাররা।

অন্যদিকে চীনের ‘শেনজেন ইভেনউইন প্রেসিশন টেকনোলজি’ নামের প্রতিষ্ঠানটির একটি কারখানায় ১৮০০ জন কর্মীর শতকরা ৯০ জনের জায়গায় রোবট অন্তর্ভূক্ত করার পরিকল্পনা করেছে বলে জানিয়েছে বিবিসি।

গত বছরের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত চীনের ডংগুয়ান প্রদেশে ৫০৫ টি কারখানায় রোবটের জন্য প্রায় ৪৩ কোটি ব্রিটিশ পাউন্ড খরচ করা হয়েছে। এর ফলে কারখানাগুলোয় প্রায় ৩০ হাজার কর্মচারী চাকরি হারাতে যাচ্ছেন বলে জানিয়েছে বিবিসি।

ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন আগামী ৫ বছরের মধ্যে কর্মক্ষেত্রে ৩০ শতাংশ রোবটের অংশগ্রহণ নিশ্চিত করতে কাজ করছে।