Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

রাজধানীতে বাসচাপায় দুই নারী শ্রমিক নিহত রাজধানী

রাজধানীতে বাসচাপায় দুই নারী শ্রমিক নিহত

যাত্রীবাহী বাসচাপায় রাজধানীর মালিবাগে দুই নারী গার্মেন্ট শ্রমিক নিহত হয়েছেন। তারা দুজনই পোশাক শ্রমিক ছিলেন। নিহতদের নাম নাহিদ পারভিন পলি ও মিম। 

এ ঘটনায় বিক্ষুব্ধ শ্রমিকরা রামপুরা-বাড্ডা সড়কে অবস্থান নিয়ে যানবাহন ভাঙচুর করে। মঙ্গলবার বিকেলে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওই এলাকায় যান চলাচল বন্ধ ছিল।

হাতিরঝিল থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু মো. ফজলুল করিম বলেন, ‘দুজনের লাশ ময়নাতদন্তের জন্য ঢামেক হাসপাতাল মর্গে আছে। মঙ্গলবার দুপুরে মালিবাগের আবুল হোটেলের সামনে এ ঘটনা ঘটে। বাসটি জব্দ করা হয়েছে।’

এদিকে, এ ঘটনার প্রতিবাদে মালিবাগ থেকে রামপুরাগামী সব ধরনের সড়ক বন্ধ করে দেন পোশাক শ্রমিকরা। পরে পুলিশ ডাইভারশন দিয়ে মগবাজার থেকে হাতিরঝিলের ভেতর দিয়ে যাওয়ার ব্যবস্থা করে। এরই মধ্যে বিক্ষুব্ধ শ্রমিকরা সড়কে দফায় দফায় বেশকিছু গাড়ি ভাঙচুর করে। তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

নিহতদের মধ্যে পলির বাড়ি নীলফামারীর সৈয়দপুর উপজেলায়। তিনি মগবাজার পূর্ব নয়াটোলায় একটি রুমে ভাড়া থাকতেন। তার সঙ্গেই থাকতেন মিম।

এদিকে, মঙ্গলবার সন্ধ্যায় বিক্ষুব্ধ শ্রমিকরা প্রচেষ্টা পরিবহনের একটি বাসে আগুন দেয়। বাসটিতে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা যায়। তারা স্বাধীন, দুটি সুপ্রভাত, একটি তুরাগ, একটি তরঙ্গ প্লাস, নূরে মক্কা পরিবহন, আকাশ সুপ্রভাত, দুটি রাঈদা ও প্রচেষ্টা পরিবহনের বাসে ভাঙচুর করে।

এদিকে, অগ্নিসংযোগের পর মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে রাজধানীর মালিবাগের পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে।  সুপ্রভাত পরিবহনের একটি বাসের ধাক্কায় দুই নারী গার্মেন্ট শ্রমিক নিহতের ঘটনায় ক্ষুব্ধ শ্রমিকরা বেপরোয়া হয়ে উঠলে উত্তাল হয় মালিবাগ।

পরিস্থিতি সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করে পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, বাসের ধাক্কায় দুই পোশাক শ্রমিক নিহতের ঘটনায় আবেগাপ্লুত হয়ে পোশাক শ্রমিকরা রাস্তায় নামেন। তারা যানবাহন চলাচল বন্ধ করে দেন। বেপারোয়া হয়ে যানবাহন ভাঙচুর করে দুটি বাসে আগুন লাগিয়ে দেয়। এতে আমাদের ট্রাফিক পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার নাজমুল আহত হন। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। যানবাহন চলাচল করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমরা যথেষ্ট সহনশীল ছিলাম।