Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০১৯,

মাকড়সা তাড়ানোর ঘরোয়া কৌশল লাইফ স্টাইল

মাকড়সা তাড়ানোর ঘরোয়া কৌশল

প্রতি সপ্তাহে ঘরদোর ঝেড়ে পরিস্কার করছেন, ফের কোনায় কোনায় জমে যাচ্ছে মাকড়সার জাল। বলতে গেলে অধিকাংশ বাড়িতেই দেখা যায় মাকড়সার আক্রমণ। ঘরের সিলিং এর চারপাশে, বারান্দায়, রান্না ঘরে এমনকি বাথরুমেও দেখা দেয় মাকড়সার জালের সমস্যা। অনেকে মাকড়সা তাড়াতে বিষ ব্যবহার করেন। কিন্তু মাকড়সা তাড়াতে গিয়ে নিজের জীবন ঝুঁকিতে ফেলে দিলে হবে কেন? এই সমস্যা হতে মুক্তি পেতে জেনে নিন কয়েকটি পার্শ্বপ্রতিক্রিয়াহীন ঘরোয়া পদ্ধতি।

পুদিনা পাতা:
মাকড়সা পুদিনা পাতার গন্ধ সহ্য করতে পারে না তাই ঘর থেকে মাকড়সা দূর করতে কিছু পুদিনা পাতা পানিতে দিয়ে ফুটিয়ে ঠাণ্ডা করে নিন, তারপর স্প্রে করা যায় এমন বোতলে ভরে ঘরের যে সকল যায়গায় মাকড়সার আক্রমন বেশি সেখানে স্প্রে করুন। আপনি চাইলে পুদিনা পাতার তেল ব্যবহার করতে পারেন। পুদিনার তেল সামান্য পানির সাথে মিশিয়ে স্প্রে করতে করতে পারেন।

হোয়াইট ভিনেগার:
ঘর থেকে মাকড়সার তাড়াতে ব্যবহার করতে পারেন হোয়াইট ভিনেগার। মাকড়সা তাড়াতে পুদিনা পাতা থেকেও ভিনেগার বেশি কার্যকর। ভিনেগারের সাথে পরিমাণ মতো পানি মিশিয়ে মাকড়সার জাল হয় এমন জায়গায় স্প্রে করুন।

লেবু:
লেবু মাকড়সা তাড়াতে দারুণ কাজ করে। ঘরের যে জায়গাগুলোতে মাকড়সার আক্রমন বেশি সেখানে লেবুর রস ঘষে দিন। চাইলে আপনি কয়েকটি লেবু নিয়ে তা থেকে রস বের করে মাকড়সার জাল হয় এমন জায়গায় স্প্রে করতে পারেন।