Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

পাকা চুল কালো করার ঘরোয়া ৫ টিপস লাইফ স্টাইল

পাকা চুল কালো করার ঘরোয়া ৫ টিপস

কাঁচা-পাকা চুল নিয়ে কমবয়সি ছেলে-মেয়েদের ভেতর অনেকটা অস্বস্তি কাজ করে। বয়সের তুলনায় বেশি বয়সী দেখাবে এটা মেনে নেয়া কঠিন। মূলত মেলানিন হরমোন চুলের রং কালো রাখে। বয়স বাড়লে শরীরের মেলানিন তৈরির ক্ষমতা কমতে থাকে। আর তাতে চুল পেকে যায়। আবার জিন বা বংশগতির প্রভাবেও চুল পাকে বেশি। মাত্রাতিরিক্ত টেনশনেও কারো কারো চুল পাকতে শুরু করে।

কাঁচা-পাকা চুল নিয়ে যাদের মন খারাপ থাকে আজ তাদের জন্য রইলো ৫টি ঘরোয়া টিপস।

১। একটি পাত্রে নারকেল তেলের সঙ্গে শুকনো আমলকির গুঁড়ো দিয়ে জ্বাল দিন। ঠাণ্ডা হয়ে গেলে তেলটি চুলে ব্যবহার করুন। সারা রাত রাখুন। সপ্তাহে একবার বা দু’বার ব্যবহার এমনটা করতে পারেন। পরের দিন শ্যাম্পু করুন।


২। এক চামচ আমলকির পেস্ট এবং লেবুর রস ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চুলে ভাল করে ম্যাসাজ করুন। এভাবে সারা রাত রাখুন। পরের দিন শ্যাম্পু করে ফেলুন।

৩। তিন চামচ পেঁয়াজের রস ও দু’চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। তালুতে ভাল করে লাগান। ৩০ মিনিট এইভাবে রাখার পরে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার করতে পারলে ভাল।

৪। তিলের তেল এবং বাদামের তেল চুল পাকা কমাতে কার্যকর। দু’রকমের তেলের মিশ্রণ চুল পাকা রোধ করে। বাদামের তেলে তিলের বীজ দিয়ে পাঁচ-সাত মিনিট ধরে গরম করুন। ঠাণ্ডা হয়ে যাওয়ার পরে চুলের গোড়ায় ঘষে ঘষে সারা মাথায় মাখুন। ঘণ্টা খানেক রেখে ধুয়ে ফেলুন। রাতভর মেখে রেখে পরদিনও ধুতে পারেন।

৫। সাদা চুল দ্রুত কালো করতে অনেকে ব্ল্যাক কফি ব্যবহার করেন। তরল ব্ল্যাক কফি দিয়ে চুল ধুয়ে নিন। স্থায়ীভাবে চুল কালো হবে না কিন্তু দীর্ঘ সময়ের জন্য চুল কালো থাকবে।