Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

“নাগরিক অপারাজিতা” নাটকে অপর্না ঘোষ বিনোদন

“নাগরিক অপারাজিতা” নাটকে অপর্না ঘোষ

দীপা নতুন একটি শাখায় যোগদান করে বুঝতে পারেন এই শাখার বস এক কথার মানুষ। তিনি যে সিদ্ধান্ত নেন সেটাই সবাই কে বাধ্য হয়ে মেনে নিতে হয়। অফিসে তার বাইরে কেউ কথা বলতে পারেনা। অফিসের কার বেতন কত বাড়বে, কার বেতন কত কমবে, কার প্রমোশন হবে এসব নির্ভর করে বসের সাথে ভালো সম্পর্কের উপর। কিন্ত স্বাধীন চেতা মেয়ে দীপা এসবের সাথে নিজেকে মানাতে পারে না। 

দিপা অফিসের স্বার্থ সংরক্ষণ করতে বাধ্য হয় বসের মুখোমুখি হতে। বস এবং দীপার মধ্যে এক ধরণের শীতল যুদ্ধ চলে। এক সময় দীপাকে অফিসে বসের কাছে যৌন হ্য়রানির শিকার হতে হয়। এমন সমসাময়িক গল্প নিয়েই নাটক “নাগরিক অপারাজিতা”। 

নাটকে দীপা চরিত্রে অভিনয় করেছেন অপর্না ঘোষ। বস চরিত্রে ফারুক আহমেদ। এছাড়া আছেন ইরফান সাজ্জাদ। অপর্না তার চরিত্র সম্পর্কে বলেন, দিপা পরিস্থিতির কাছে হার না মানা একটি চরিত্র, যে মেয়েটি প্রতিবাদ করে। এই শহরের স্বাধীনচেতা মেয়ে। কখনোই নারী হিসাবে নিজেকে পিছিয়ে রাখেনা। সাহস, দৃঢ়তা, প্রবল মনোবল, সততাই তার চলার অনুপ্রেরুণা। মেধা এবং চেষ্টা দিয়ে সে এখন একটি ফার্মের উচ্চ পদস্ত কর্মকর্তা। যে কোনমুল্যে অফিসের সকল স্বার্থ সংরক্ষণ করাই তার মূল উদ্দেশ্য’। অফিসের বড় চেয়ার বা অন্য কোন লোভের মোহ দীপাকে তার আদর্শ থেকে সরাতে পারে না। দীর্ঘদিন বেকার থেকে আসাদের স্বভাবটাই বদলে গেছে। আসাদ চরিত্রে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ। 

নাটকটি প্রচারিত হবে বিজয় দিবস উপলক্ষে মাছরাঙ্গা টিভিতে তিনদিনব্যাপী উৎসবের প্রথমদিন ১৫ ডিসেম্বর রাত ৮:৪০ মিনিটে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অপর্না ঘোষ, ইরফান সাজ্জাদ, ফারুক আহমেদ, কচি খন্দকার, সুমন পাটোয়ারী, শেলি আহসান, হারুন রশিদ প্রমুখ।