Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

সাগরে নিম্নচাপ, বৃষ্টির সম্ভাবনা জাতীয়

সাগরে নিম্নচাপ, বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা বাড়ছে। দু’তিন দিন পর সামান্য বৃষ্টিপাতও হতে পারে।

আবহাওয়া অফিস সূত্র জানা যায়, শুক্রবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৯৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫২০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৬০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫২৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি.মি. পর্যন্ত বাড়ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস। 

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১০.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ১৮.২, ময়মনসিংহে ১৪.৫, চট্টগ্রামে ১৭.৭, সিলেটে ১৭.৯, রাজশাহীতে ১৪, রংপুরে ১৩, খুলনায় ১৬ ও বরিশালে ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।