Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড চট্টগ্রাম

চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড

দেশের প্রধান সমুদ্রবন্দর নভেম্বরে কনটেইনার হ্যান্ডলিংয়ে নতুন রেকর্ড করেছে। এ মাসে ২০ ফুট দীর্ঘ হিসেবে (টিইইউ’স) ২ লাখ ৬৫ হাজার ১৬৫টি কনটেইনার হ্যান্ডলিং করেছে। এর আগে রেকর্ড ছিল গত জুলাইয়ে, ২ লাখ ৫৯ হাজার ২১০ টিইইউ’স। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বন্দরে ৬টি কি গ্যান্ট্রি ক্রেনসহ নতুন নতুন হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংযোজন, নতুন ইয়ার্ড নির্মাণ, তথ্যপ্রযুক্তির ব্যবহারসহ বন্দর কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি এবং বন্দর ব্যবহারকারীদের সহযোগিতায় এ রেকর্ড অর্জন সম্ভব হয়েছে।

বন্দর ব্যবহারকারীরা জানান, ৪০ ফুট দীর্ঘ ও ২০ ফুট দীর্ঘ দুই ধরনের কনটেইনার বা বক্স আসে জাহাজে। হিসাবের সুবিধার্থে গড়ে ২০ ফুট বা টিইইউ’স ধরা হয়। রোদ, বৃষ্টি ও সাগরের ঢেউ থেকে নিরাপদে পণ্য পরিবহনে কনটেইনার জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে।

দেশে চলমান উন্নয়ন প্রকল্প, তৈরি পোশাক শিল্পসহ অন্যান্য শিল্পের কাঁচামাল আমদানি এবং তৈরি পোশাকসহ রপ্তানি পণ্য বৃদ্ধির কারণে কনটেইনার হ্যান্ডলিং বাড়ছে। এর সঙ্গে পাল্লা দিয়ে বন্দর কর্তৃপক্ষ হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট বাড়িয়েছে। নতুন টার্মিনাল, ইয়ার্ড নির্মাণ করছে। আগামি দিনে কনটেইনার হ্যান্ডলিংয়ের প্রবৃদ্ধি ধরে রাখতে হলে মোংলা, পায়রা, মাতারবাড়ী বন্দর নির্মাণ, উন্নয়ন ও আধুনিকায়নের পাশাপাশি চট্টগ্রাম বন্দরের অধীনে পতেঙ্গা বে-টার্মিনাল ও সীতাকুন্ড বন্দরের কাজ জরুরি ভিত্তিতে শুরু করতে হবে বলেও জানান তারা।