Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

অপারেশন ক্লিনহার্টের দায়মুক্তি অবৈধ ঘোষণা আইন ও আদালত

অপারেশন ক্লিনহার্টের দায়মুক্তি অবৈধ ঘোষণা

বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের সময় পরিচালিত ‘অপারেশন ক্লিনহার্ট’কে দায়মুক্তি দিয়ে করা আইন অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট। আজ রোববার বিকেলে বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোহাম্মদ আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলের চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন ড. শাহদীন মালিক এবং সরকারপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি মোতাহের হোসেন সাজু।

এর আগে ২০১২ সালে করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিএনপি-জামায়াত জোট আমলে ‘অপারেশন ক্লিনহার্ট’ নামে পরিচালিত অভিযানের কার্যক্রমকে দায়মুক্তি দিয়ে করা আইনটি কেন সংবিধানের সঙ্গে অসংগতিপূর্ণ ও বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

একই সঙ্গে ওই অভিযানে ক্ষতিগ্রস্ত লোকজনকে ক্ষতিপূরণ দিতে ১০০ কোটি টাকার তহবিল গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা-ও জানতে চাওয়া হয়। দায়মুক্তি দিয়ে করা আইনটি নিয়ে ২০১২ সালের ২৯ জুলাই হাইকোর্টের বেঞ্চ রুল জারি করেন।

একই সঙ্গে ওই অভিযানে ভুক্তভোগীদের ক্ষতিপূরণ দিতে ১০০ কোটি টাকার তহবিল গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না, তা-ও রুলে জানতে চাওয়া হয়।

আইন সচিব, প্রতিরক্ষা সচিব ও স্বরাষ্ট্র সচিব, সেনাসদর দপ্তরের কমান্ডার ইন চিফ অব আর্মড ফোর্সেস ও পুলিশের মহাপরিদর্শককে ছয় সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

২০০২ সালের ১৬ অক্টোবর থেকে ২০০৩ সালের ৯ জানুয়ারি পর্যন্ত অপারেশন ক্লিনহার্ট নামে যৌথ বাহিনী অভিযান চালায়। ওই অভিযানে চলা কার্যক্রমকে দায়মুক্তি দিয়ে ২০০৩ সালের ২৪ ফেব্র“য়ারি ‘যৌথ অভিযান দায়মুক্তি আইন, ২০০৩’ জারি করা হয়। এ সময় ক্ষমতায় ছিল বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার।

এর বৈধতা চ্যালেঞ্জ করে আইনজীবী জেড আই খান পান্না ২০১২ সালের ১৪ জুন হাইকোর্টে রিট আবেদনটি করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক।