Opu Hasnat

আজ ১১ ডিসেম্বর মঙ্গলবার ২০১৮,

সীতাকুন্ড শঙ্কর মঠে সপ্তাহব্যাপী সনাতন ধর্ম মহাসম্মেলন শুরু চট্টগ্রাম

সীতাকুন্ড শঙ্কর মঠে সপ্তাহব্যাপী সনাতন ধর্ম মহাসম্মেলন শুরু


আচার্যপাদ পরমহংস শ্রীশ্রীমৎ স্বামী স্বরূপানন্দগিরি মহারাজের ১৪৭তম যোগাচার্য পরমহংস শ্রীশ্রীমৎ স্বামী জ্যোতিশ^রানন্দ গিরি মহারাজের ১১০তম শুভ আবির্ভাব ও অখÐ গীতাপাঠের ভাবগাম্ভীর্যপূর্ণ মনোহারিত্ব অনুষ্ঠানমালাসহ বিশ^শান্তি শ্রীশ্রীগীতাযজ্ঞ ও সনাতন ধর্ম মহাসম্মেলন  শুরু হয়েছে। গত শনিবার সকাল ৯টায় বেলুন ও শান্তির কপোত উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন শঙ্কর মঠের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। 

মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করেন শ্রীমৎ পরমানন্দ সরস্বতী মহারাজ। এছাড়া দিন-রাতব্যাপী বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে ছিল মঙ্গলারতি, গুরু বন্দনা, হরি ওঁ কীর্ত্তন, শ্রীশ্রী চন্ডীপাঠ, গৈরিক ও জাতীয় পতাকা উত্তোলন, বিশ^শান্তি শ্রীশ্রীগীতাযজ্ঞ, সনাতন ধর্ম মহাসম্মেলনসহ দুপুর-রাতে প্রসাদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। উদ্বোধনী ও অনুষ্ঠানের প্রথম দিন বিকেল ৩টায় শঙ্কর মঠ অঙ্গনে ধর্ম মহাসম্মেলন অনুষ্ঠিত হয়। উৎসব উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি  শঙ্কর মঠের অধ্যক্ষ শ্রীশ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজের সভাপতিত্বে, উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর কেশব কুমার চৌধুরী ও মাস্টার অজিত কুমার শীলের সঞ্চালনায় অনুষ্ঠিত ধর্ম মহাসম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর ড. জ্যোতি প্রকাশ দত্ত। বক্তব্য রাখেন সমীর কান্তি পাল, ইঞ্জিনিয়ার অমল কান্তি চৌধুরী, শ্রীমৎ সন্তোষানন্দ ব্রহ্মচারী, মিলন কান্তি শর্মা, রনধীর ঘোষ রায়, সাংবাদিক রনজিত কুমার শীল, অধ্যাপক সুনীল বন্ধু নাথ, দুলাল কান্তি নাথ, বিমল চন্দ্র নাথ, নুপুর দাশ প্রবীর, ইঞ্জিনিয়ার কানু কুমার দাশ, ইঞ্জিনিয়ার অনুরূপ চৌধুরী, অঞ্জন দাশ, স্বপন কুমার বণিক, গোপাল পাল, অর্পন ধর, রনধীর ঘোষ রায়, বাসু দেব দাশ প্রমুখ। ধর্ম মহাসম্মেলনে আচার্যপাদ পরমহংস শ্রীশ্রীমৎ স্বামী স্বরূপানন্দগিরি মহারাজ ও যোগাচার্য পরমহংস শ্রীশ্রীমৎ স্বামী জ্যোতিশ^রানন্দ গিরি মহারাজের জীবন ভিত্তিক আলোচনা করা হয়। 

অনুষ্ঠানের দ্বিতীয় দিন গত রোববার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন ধর্মীয় মাঙ্গলিক কর্মসূচি, ধর্ম মহাসম্মেলন ও মহাপ্রসাদের আয়োজন করা হয়। বিকেল ৩টায় অনুষ্ঠিত ধর্ম মহাসম্মেলনে সভাপতিত্ব করেন শঙ্কর মঠের অধ্যক্ষ শ্রীশ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। মাস্টার রনজিত কুমার শীলের সঞ্চালনায় অনুষ্ঠিত ধর্ম মহাসম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক মো. হায়দার আলী চৌধুরী। বক্তব্য রাখেন শ্রীমৎ পরমানন্দ সরস্বতী মহারাজ, উৎসব উদযাপন পরিষদের  সাধারণ সম্পাদক প্রফেসর কেশব কুমার চৌধুরী, কালী পদ ঘোষ, অজিত কুমার শীল প্রমুখ। অনুষ্ঠান শেষে গীতা শিক্ষা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ধর্ম মহাসম্মেলন ও বিশ^শান্তি গীতাযজ্ঞ অনুষ্ঠানে হাজার হাজার ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।