Opu Hasnat

আজ ১২ ডিসেম্বর বুধবার ২০১৮,

মুক্তিযোদ্ধা আবুল হাসেম-এর বই ‘যুদ্ধে যুদ্ধে মুক্তিযুদ্ধ’ প্রকাশনা অনুষ্ঠান শিল্প ও সাহিত্যচট্টগ্রাম

মুক্তিযোদ্ধা আবুল হাসেম-এর বই ‘যুদ্ধে যুদ্ধে মুক্তিযুদ্ধ’ প্রকাশনা অনুষ্ঠান

চট্টগ্রাম নগরীর এম.এ আজিজ স্টেডিয়ামের সিজেকেএস কনভেনশন হলে মুক্তিযোদ্ধা আবুল হাসেম-এর বই “যুদ্ধে যুদ্ধে মুক্তিযুদ্ধ” প্রকাশনা অনুষ্ঠান ও আলোচনা সভা শনিবার সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হয়। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চ.বি) উপ-উপাচার্য ড. শিরীন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন। প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল। স্বাগত বক্তব্য রাখেন “যুদ্ধে যুদ্ধে মুক্তিযুদ্ধ” বইয়ের লেখক বীর মুক্তিযোদ্ধা ও বিজয় মেলা পরিষদের  কার্যকরী চেয়ারম্যান আবুল হাসেম। এডভোকেট মিলি চৌধুরী ও নাট্যকার সাইফুল আলম বাবুল সঞ্চালনায় অনুষ্ঠিত বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে আলোচক ছিলেন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র ট্রাস্ট-চট্টগ্রামের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ড. কামরুল হুদা, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও ক্রীড়া সংগঠক আলী আব্বাস চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার, সাধারণ সম্পাদক শুকলাল দাশ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, মুক্তিযোদ্ধা সংসদের মহানগর ইউনিট কমান্ডার ও বিজয় মেলা পরিষদের মহাসচিব মোজাফফর আহমদ, ফেলোশীপ-হাটহাজারীর সভাপতি ডা. একিউএম ওহীদুল আলম, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি এডভোকেট শাহীন আফতাজুর রেজা চৌধুরী, সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন, প্রকাশনা উদযাপন পরিষদের আহ্বায়ক হাফিজুর রহমান, যুগ্ম আহ্বায়ক অরুণ দাশ সাথী, যুগ্ম আহ্বায়ক ও বিএফইউজে’র যুগ্ম সম্পাদক মহসীন কাজী, সদস্য সচিব কবি ও প্রকাশক মনিরুল মনির এবং কমার্স কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির সাধারণ সম্পাদক তৈয়বুর রহমান। 

অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা আবুল হাসেম-এর লেখা “যুদ্ধে যুদ্ধে মুক্তিযুদ্ধ” বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, বিএফইউজে’র সভাপতি মোল্লা জালাল ও চবি’র উপ-উপাচার্য ড. শিরীন আখতারসহ অন্যান্য অতিথিবৃন্দ। অনুষ্ঠানে জেলা ও মহানগরের সর্বস্তরের বীর মুক্তিযোদ্ধারাসহ বীর মুক্তিযোদ্ধার সন্তানেরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় দেশে প্রত্যেকটি উন্নয়ন সূচক দৃশ্যমান। উন্নয়নের এই ধারাবাহিকতা বজায় রাখার জন্য আগামী নির্বাচনে আবার আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে। তিনি বীর মুক্তিযোদ্ধা আবুল হাসেম রচিত ‘যুদ্ধে যুদ্ধে মুক্তিযুদ্ধ’ নামক বইয়ে মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রাম ও দেশের যে ইতিহাসগুলো তুলে ধরেছেন তা থেকে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে। 

প্রধান আলোচকের বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল বলেন, ‘যুদ্ধে যুদ্ধে মুক্তিযুদ্ধ’ বইটির নামকরণ যথাযথ ও তাৎপর্যপূর্ণ হয়েছে। চট্টগ্রাম থেকে মুক্তিযুদ্ধের সূচনা। এখান থেকেই মুক্তিযোদ্ধারা প্রথম সংগঠিত হন।

মুক্তিযোদ্ধাদের ৭১’র রণাঙ্গনের সম্মুখসমরের সাক্ষী উল্লেখ করে তিনি বলেন, আপনারা নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের অভিজ্ঞতার কথা জানাবেন। তাদেরকে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত এ দেশকে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছেন। আজ তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ‘নৌকা’ প্রতীকে ভোট দিয়ে আবারো ক্ষমতায় আনলে দেশের ধারাবাহিক উন্নয়ন অব্যাহত থাকবে। দেশ থেকে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক নির্মুলে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। অন্যান্য আলোচকবৃন্দ মহান স্বাধীনতা যুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ দেশের বীর মুক্তিযোদ্ধাদের অবদানের বিষয়ে গুরুত্বারোপ করেন।