Opu Hasnat

আজ ১১ ডিসেম্বর মঙ্গলবার ২০১৮,

নানা আয়োজনে সাংবাদিক গৌতম দাসের ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত মিডিয়াফরিদপুর

নানা আয়োজনে সাংবাদিক গৌতম দাসের ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত

ফরিদপুর ও ভাঙ্গায় নানা কর্মসূচিতে সন্ত্রাসীদের হাতে নির্মমভাবে নিহত সাংবাদিক গৌতম দাসের ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। 

এ উপলক্ষে শনিবার দুপুরে ফরিদপুর প্রেসক্লাব মিলনায়তনে প্রবীণ সাংবাদিক জগদীশ চন্দ্র ঘোষের সভাপতিত্বে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। 

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রবীরকান্তি বালা, হাসানউজ্জামান, মফিজ ইমাম মিলন, সঞ্জিব দাস, নিহত সাংবাদিক গৌতম দাসের স্ত্রী দীপালী দাস প্রমুখ। এর আগে গৌতম স্মরণে এক মিনিট নীরবতা  পালন করা হয়। এর আগে সকালে ভাঙ্গা উপজেলার চন্ডীদাসদী গ্রামে গৌতমের সমাধিতে ভাঙ্গা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

উল্লেখ্য, ২০০৫ সালে গৌতম দাসকে শহরের নিজ অফিস কার্যালয়ে নৃশংসভাবে গলায় নাইলনের রশি পেচিয়ে হত্যা করা হয়। এঘটনায় প্রতিবাদমুখর হয়ে ওঠে সাংবাদিক সমাজসহ ফরিদপুরের সর্বস্তরের জনতা। পরবর্তিতে এ হত্যা মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থনান্তর করা হয়। ২০১৩ সালের ২৭ জুন ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন গৌতম দাস হত্যা মামলার রায় ঘোষণা করেন। রায়ে নয়জন আসামির সকলকেই যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত করা হয়। তবে এ রায়ের পর সকল আসামি হাইকোর্টে আপিল করেছেন। বর্তমানে আসামিরা ফরিদপুর জেলা কারাগার ও ঢাকার কারাগারে সাজাভোগ করছেন।