Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

বর্তমান প্রজন্মের সন্তানদেরকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে : নিজামী চট্টগ্রাম

বর্তমান প্রজন্মের সন্তানদেরকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে : নিজামী

চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী বলেছেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ কথাটি অস্বীকার করার কিছুই নেই। ১৯৭১ সালে  জাতির পিতার বলিষ্ঠ নেতৃত্বে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে ২ লাখ মা-বোনের ইজ্জত ও ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে পাকিস্তানি বর্বর বাহিনীদের পরাজিত করে আমরা পেয়েছি মহান স্বাধীনতা ও লাল সবুজের পতাকা খচিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। এদেশ স্বাধীন না হলে আমরা আজ সরকারের উচ্চ পর্যায়ে আসীন হতে পারতাম না, শুধু ক্লার্ক হয়ে থাকতাম। কিন্তু  বর্তমান প্রজন্মের সন্তানদের অনেকে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানে না বলে তারা বিপথে ধাবিত হচ্ছে। তাদেরকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে পারলে মুক্তিযুদ্ধের প্রতি মমত্ববোধ ও দেশপ্রেম সৃষ্টি হবে এবং ভবিষ্যতে উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তারা  এগিয়ে আসবে। 

শুক্রবার বেলা আড়াইটায় মহান বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে আয়োজিত  ‘বিজয় ফুল উৎসব’-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আলোচনা সভায়  সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।  চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

তিনি বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়নে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি বর্তমান সরকারের সাফল্য  শতভাগ। তিনি ক্ষমতায় আসার পর এদেশ নিম্ন মধ্য আয়ের দেশে উন্নীত হয়েছে। বেড়েছে শিক্ষার হার, মাথাপিছু আয়, গড় আয়ু ও উন্নয়ন প্রবৃদ্ধিসহ আরো অনেক কিছু। কমেছে মাতৃ মৃত্যু, শিশু মৃত্যু ও দারিদ্র্যের হার। সরকারের নিরলস প্রচেষ্টা ও আন্তরিকতায় দেশে আজ প্রত্যেকটি উন্নয়ন সূচক দৃশ্যমান। যুগোপযোগী শিক্ষা নিয়ে স্বাবলম্বী হতে হলে  শিক্ষার্থীদেরকে বিজ্ঞান ভিত্তিক পড়ালেখা, বৃত্তিমূলক শিক্ষা ও ভোকেশনাল ট্রেনিং নিতে হবে। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি প্রত্যেক জেলায় অন্তত: একটি করে সায়েন্স এন্ড টেকনোলজি ইউনিভার্সিটি ও উপজেলা পর্যায়ে টেকনিক্যাল স্কুল গড়ে তোলার উদ্যোগ গ্রহণ  করেছে সরকার। আগামী ২১০০ সালে এদেশ কেমন হবে তাও ডেল্টা প্ল্যান করে রেখেছে সরকার। দেশের সকল মানুষের অংশগ্রহণে বর্তমান  সরকারের বহুমুখী উন্নয়নের ধারা অব্যাহত থাকলে আগামী ২০২১ সালে এদেশ মধ্যম আয়ের ও ২০৪১ সালে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে। পাশাপাশি আগামী প্রজন্মের জন্য টেকসই সমৃদ্ধ উন্নত বাংলাদেশ ও শোষনহীন সমাজ ব্যবস্থা গড়ে তুলতে হলে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। 

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের সিনিয়র সহকারী কমিশনার অভিষেক দাশের সঞ্চালনায় অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দিন সিকদার। অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস ও বিভাগের অধীন ১১ জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটগণসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শেষে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ‘বিজয় ফুল উৎসব’ উপলক্ষে অনুষ্ঠিত  মোট ৮টি ইভেন্টে ক, খ, গ বিভাগে বিজয়ীদের মধ্যে পুরস্কারসহ সনদপত্র তুলে দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম নিজামী। অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত শুদ্ধ সুরে জাতীয় সঙ্গীত প্রতিযোগিতায় কলেজের মধ্যে দলীয়ভাবে দ্বিতীয় স্থান অধিকারী চট্টগ্রাম নগরীর কাপাসগোলা সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজ ও স্কুলের মধ্যে দলীয়ভাবে তৃতীয় স্থান অধিকারী বান্দরবানের মেঘলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বিজয় ফুল উৎসব প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে শুধুমাত্র প্রথম স্থান অর্জনকারীরা আগামী ১৩ ডিসেম্বর তারিখে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিতব্য ‘বিজয় ফুল উৎসব’ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।