Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

দুর্গাপুরে অস্বাভাবিক শিশুর জন্ম, অসহায় পিতা-মাতা বিপাকে নেত্রকোনা

দুর্গাপুরে অস্বাভাবিক শিশুর জন্ম, অসহায় পিতা-মাতা বিপাকে

জেলার দুর্গাপুর উপজেলা সদরের একটি বেসরকারি হাসপাতালে শিখা রানী দাস নামে এক গর্ভবর্তী নারী অস্বাভাবিক শিশুর জন্ম দিয়েছেন। ত্রুটিপূর্ণভাবে জন্ম নেয়া এ শিশুটির উন্নত চিকিৎসার জন্য চিকিৎসকরা জরুরী ভিত্তিতে বড় কোনো হাসপাতালে স্থানান্তর করার পরামর্শ দিলেও অর্থাভাবে তা করতে পারছেন না শিশুটির বাবা-মা। নিরূপায়ে গণ মাধ্যমের সহায়তায় সরকারের সহযোগিতা চেয়েছেন তারা। 

জানা গেছে, বুধবার রাতে দেড়টায় দুর্গাপুর উপজেলা সদরের ২নং ওয়ার্ডের সাধুপাড়া এলাকার অজিত চন্দ্র দাসের স্ত্রী শিখা রানী দাস দুর্গাপুর সদরে দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র পরিচালিত ডিএসকে মাতৃসদন ও ল্যাবরেটরি হাসপাতালে এ অস্বাভাবিক ছেলে শিশুটির জন্ম দেন। সদ্য জন্ম নেয়া প্রায় আড়াই কেজি ওজনের এ শিশুটির পেটের অভ্যন্তরীণ হজমের নাড়ি বা অন্ত্র পেটের বাইরে বেরিয়ে আছে। অন্যদিকে শিশুটির ডান চোখ বন্ধ। মুখের ঠোঁট ও তালুকাটা। 

হাসপাতালের চিকিৎসক ডাঃ কাজী এ এইচ মোস্তফা কামাল জানান, নির্ধারিত তারিখের দুই সপ্তাহ আগে জন্ম নেয়া এ শিশুটির মারাত্মক জন্মগত ত্রুটি রয়েছে। তবে জরুরী ভিত্তিতে বড় কোনো হাসপাতালে নিয়ে সার্জারি করলে শিশুটি সুস্থ হয়ে যেতে পারে। সার্জারির মাধ্যমে তার বাইরে থাকা নাড়ি পেটের মধ্যে নিয়ে প্রতিস্থাপন করতে হবে। বর্তমানে শিশুটিকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। শিশুটির বাবা অজিত চন্দ্র দাস ঢাকায় একটি সেলুনে কাজ করেন। হাতের টাকা খরচ করে উন্নত চিকিৎসা করানোর সামর্থ্য নেই। তাই তিনি স্থানীয় গণমাধ্যম কর্মীদের শরনাপন্ন হয়ে সরকার বা বিশেষায়িত হাসপাতাল কর্তৃপক্ষের সহযোগিতা চেয়েছেন।