Opu Hasnat

আজ ২৩ মে বৃহস্পতিবার ২০১৯,

সৌদি আরবে প্রথম রাষ্ট্রদূত মনোনয়ন দিলেন ট্রাম্প আন্তর্জাতিকরাজনীতি

সৌদি আরবে প্রথম রাষ্ট্রদূত মনোনয়ন দিলেন ট্রাম্প

প্রথমবারের মত সৌদি আরবে রাষ্ট্রদূত মনোনয়ন দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেনাবাহিনীর সাবেক জেনারেল জন আবিজায়েদকে তিনি মনোনীত করেছেন। এখন তার চূড়ান্ত নিয়োগে সিনেটের অনুমোদন লাগবে। গত বছরের জানুয়ারি থেকে সৌদি আরবে মার্কিন রাষ্ট্রদূতের পদ শূন্য রয়েছে। খবর আল জাজিরা’র।

জন আবিজায়েদ একজন অবসরপ্রাপ্ত চার তারকা আর্মি জেনারেল। তিনি লেবানিজ বংশোদ্ভূত এবং খ্রিষ্টান ধর্মাবলম্বী। তিনি মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার ছিলেন। এই কমান্ডের মধ্যে মধ্যপ্রাচ্য আছে। তিনি মধ্যপ্রাচ্য বিষয়েও বিশেষজ্ঞ।

জন আবিজায়েদ মার্কিন মিলিটারি একাডেমি থেকে গ্রাজুয়েট সম্পন্ন করেছেন। এরপর তিনি জর্ডানে আরবি বিষয়ে পড়ালেখা করেন। হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে মধ্যপ্রাচ্য বিষয়ে মাস্টার্স করেন।

৬৭ বছর বয়সী জন আবিজায়েদকে এমন সময় মনোনয়ন দেওয়া হল যখন সাংবাদিক খাশোগি হত্যা নিয়ে সৌদি আরবের সঙ্গে দ্বন্দ্ব চলছে বিভিন্ন দেশের। সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক কেমন হবে তা নিয়ে ব্যাপক আলোচনা চলছে।

চূড়ান্ত নিয়োগের জন্য মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের অনুমোদন নিতে হবে জন আবিজায়েদকে। ক্ষমতায় আসার পর প্রেসিডেন্ট ট্রাম্প এই প্রথম সৌদিতে রাষ্ট্রদূত মনোনয়ন দিলেন। ২০১৭ সালের জানুয়ারিতে রাষ্ট্রদূত জোসেফ ওয়েস্টফালের মেয়াদ শেষ হয়।