Opu Hasnat

আজ ২৬ এপ্রিল শুক্রবার ২০২৪,

ক্যালিফোর্নিয়া দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৫০ আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়া দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৫০

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ এ।  মঙ্গলবার দিন শেষে এ তথ্য জানিয়েছে দেশটির কর্মকর্তারা।  খবর দ্য গার্ডিয়ানের।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন উদ্ধারকর্মীরা।  ইতোমধ্যে তিন লাখের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার থেকে শুষ্ক আবহাওয়া ও ঝোড়ো বাতাসের কারণে বনাঞ্চল থেকে সৃষ্ট দাবানল দ্রুত দেশটির প্যারাডাইস শহরে তাণ্ডব চালায়। পুড়ে ছারখার হয়ে গেছে পুরো শহর। ঘর ছাড়া হয়েছে হাজারও মানুষ।  দাবানলে নিহতদের বেশিরভাগই প্যারাডাইস শহরের বাসিন্দা বলে জানানো হয়েছে।

ক্যালিফোর্নিয়ার বন ও আগুন নির্বাপক বিভাগের মুখপাত্র স্কট ম্যাক্লিন বলেন, শহরটি ধ্বংস হয়ে গেছে, সবকিছু শেষ।  কিছুই আর বাকি নেই।

প্যারাডাইস শহরে তাণ্ডব চালনোর পর দাবানল আঘাত হানে ক্যালিফোর্নিয়ার আরেক সৈকত শহর মালিবুর। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলের ঘটনায় বনবিভাগের দুর্বল ব্যবস্থাপনাকে দায়ী করেছেন।

এই ঘটনার পর গত শনিবার ট্রাম্প টুইটারে বলেন, বন বিভাগের দুর্বলতা ছাড়া বনে এমন মারাত্মক দাবানলের কোনও কারণ নেই। বন ব্যবস্থাপনার জন্য প্রতি বছর বিলিয়ন ডলার ব্যয় করা হচ্ছে।  অথচ এখানে জনজীবনে এমন ক্ষতি হল। এর প্রতিকার হচ্ছে অর্থ বরাদ্দ বন্ধ করে দেয়া।