Opu Hasnat

আজ ১১ ডিসেম্বর মঙ্গলবার ২০১৮,

চট্টগ্রামে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু চট্টগ্রাম

চট্টগ্রামে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু

চট্টগ্রামে শুরু হয়েছে সাতদিন ব্যাপি আয়কর মেলা। চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় নগরীর জিইসি কনভেনশনে মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)’র মেয়র আ জ ম নাছির উদ্দিন। উদ্বোধন শেষে তিনি মেলা ঘুরে দেখেন এবং করতাদা ও আয়োজক কর্তৃপক্ষের সাথে কথা বলেন। 

এসময় উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ড সদস্য (কর আপিল ও অব্যাহতি) রওশন আরা আক্তার, চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া, চট্টগ্রাম চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার মো. মোতাহের হোসেন, চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্ম অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনোয়ারা হাকিম আলী, ট্যাক্সেস আপিলাত ট্রাইব্যুনালের সদস্য সৈয়দ মো. আবু দাউদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এম এ আক্কাস প্রমুখ।

আয়োজক কর্তৃপক্ষ সূত্র জানায়, বিভাগীয় জেলা হিসেবে চট্টগ্রামে সাতদিন ছাড়াও পার্বত্য জেলাগুলোতে দুই, কক্সবাজারে তিন দিন মেলা অনুষ্ঠিত হবে। কর অঞ্চল, আপিল বিভাগসহ ৪৫ টি বুথের কার্যক্রম চলছে।

চট্টগ্রাম-১ কর অঞ্চলের কমিশনার ও মেলার আহ্বায়ক মোতাহের হোসেন জানান, আয়কর বিষয়ে মানুষকে সচেতন করার জন্য ও কর উৎসাহ প্রদান করার জন্য দেশের প্রতিটি বিভাগে মেলার আয়োজন করা হয়। এক্ষেত্রে আমরা হেল্প ডেস্ক খুলে, যাবতীয় তথ্য প্রদান করে সহায়তা প্রদান করে তাদের উদ্বুদ্ধ করছি। এর পাশাপাশি বয়স্ক, প্রতিবন্ধী ও নারীদের জন্য আলাদা বুথের ব্যবস্থা করেছি। 

কর অঞ্চল-৩ এর কমিশনার মো. মাহবুবুর রহমান জানান, মেলার মূল উদ্দেশ্য ব্যাপক প্রচারণা ও কর সম্পর্কে সচেতনতা সৃষ্টি। মেলায় প্রচুর করদাতা এসেছেন রিটার্ন দাখিল ও ই-টিআইএন নিতে। অনেক তরুণ এসেছেন আয়কর সম্পর্কে জানতে।

তিনি জানান, ২০১৮ কর বর্ষে চট্টগ্রামে ১৪ হাজার ৪০০ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে। ২০১৭ সালে আদায় হয়েছিল ১০ হাজার ১১২ কোটি টাকা। 

মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশন, অনলাইনে রিটার্ন দাখিল (আইডি ও পাসওয়ার্ড), বৃহৎ করদাতা ইউনিট (এলটিএ), কেন্দ্রীয় জরিপ অঞ্চল, সিনিয়র সিটিজেন ও প্রতিবন্ধী করদাতা, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর), উৎসে কর্তিত কর (টিডিএস), কর আপিল অঞ্চল, উইম্যান চেম্বার, মেট্রোপলিটন চেম্বার, কাস্টম হাউস, জাতীয় সঞ্চয় পরিদফতর, কর শিক্ষণ ফোরামের বুথ রয়েছে।

উল্লেখ্য,  ২০১০ সাল থেকে শুরু প্রতিবছর বিভাগীয় শহরে এ মেলার আয়োজন হয়ে আসছে।