Opu Hasnat

আজ ১১ ডিসেম্বর মঙ্গলবার ২০১৮,

ভোটের তারিখ পিছিয়ে ৩০ ডিসেম্বর জাতীয়

ভোটের তারিখ পিছিয়ে ৩০ ডিসেম্বর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর (রোববার) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সোমবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এ ঘোষণা দেন।


তিনি বলেন, সকল দলের অংশগ্রহণ আশা করেছিলাম এবং তা হয়েছে। এ জন্য দলগুলোকে অভিনন্দন জানাই। ঐক্যফ্রন্টসহ বিরোধী দলগুলো পুনঃতফসিলের আবেদন জানিয়েছিল, তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা পুনঃতফসিলের সিদ্ধান্ত নিয়েছি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ২৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। এছাড়া মনোনয়নপত্র বাছাই এবং প্রত্যাহারের বিষয়টি পরে জানানো হবে।

বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টসহ বিভিন্ন রাজনৈতিক দল ভোটের তারিখ পেছানোর দাবি জানিয়ে আসছিল। তাদের দাবির পর নির্বাচন কমিশনার এ নতুন তারিখ জানালেন।

তবে ভোটের তারিখ এক মাস পিছিয়ে নির্ধারণ করার দাবি জানানো হলেও পূর্বে ঘোষিত তারিখ থেকে ৭ দিন পেছানো হয়েছে। পূর্বের ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বর ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছিল।

গতকাল (রোববার) ভোট গ্রহণের তারিখ পেছানোর অনুরোধ জানিয়ে সিইসিকে চিঠি দিয়েছেন যুক্তফ্রন্ট চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। এ ছাড়া ভোটের তারিখ এক মাস পেছানোর দাবি জানিয়ে একটি লিখিত আবেদন জমা দিয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।