Opu Hasnat

আজ ১৭ নভেম্বর শনিবার ২০১৮,

পাঠক আন্দোলন বাংলাদেশ সাহিত্য পুরস্কার পেলেন কবি নাজমুল হক নজীর শিল্প ও সাহিত্য

পাঠক আন্দোলন বাংলাদেশ সাহিত্য পুরস্কার পেলেন  কবি নাজমুল হক নজীর

সাহিত্যে অনন্য অবদানের জন্য কবিতায় পাঠক আন্দোলন বাংলাদেশ সাহিত্য পুরস্কার (মরনোত্তর) পেলেন শ্লোগানের কবি নাজমুল হক নজীর। 

শুক্রবার (২ নভেম্বর) ফরিদপুর জেলার মধুখালী উপজেলায় মধুখালী সাহিত্য উৎসবে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার গ্রহণ করেন কবিপুত্র সাইফুল্লাহ্ নজীর মামুন।

মধুখালী সাহিত্য উৎসব ২০১৮-র প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ফাইম ফিরোজ। অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন মধুখালীর পৌর মেয়র খন্দকার মোরশেদ রহমান লিমন।

বিশেষ অতিথি হিসেবে মধুখালী প্রেসক্লাবের সভাপতি মো: রেজাউল হক বকু, সাধারণ সম্পাদক কাজল বসু, মো: সাহজাহান মিয়া প্রধান শিক্ষক নলিয়া  শ্যামমোহন  ইন্সটিটিউশন উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাঃ মোঃ কুদরত-ই-রহমান মহব্বত। মধুখালী উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী অনেক জেলা থেকে কবি সাহিত্যিকগন সাহিত্য উৎসবে যোগদান করেন।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি আব্দুর রাজ্জাক রাজা, সম্পাদক কাশফুল।

প্রধান অতিথির বক্তব্যে কবি ফাহিম ফিরোজ বলেন একজন লেখককে অবশ্যই মৌলিক লেখক হতে হবে সস্তা লেখক হলে চলবে না। পাশাপাশি পাঠককে সচেতন পাঠক হতে হবে। তিনি আরও বলেন বাংলা ভাষাভাষী লেখকদের মধ্যে পশ্চিমবঙ্গ ও অন্যান্য অঞ্চলের তুলনায় বাংলাদেশের লেখকগণ অধিকতর শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার করে থাকেন।

সত্তর দশকের বাংলা ভাষার অন্যতম কবি, নাজমুল হক নজীর ইতিপূর্বে ভারত থেকে রাহিলা সাহিত্য পুরস্কার, কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার, কবি খান মুহাম্মদ মঈনুদ্দীন সাহিত্য পুরস্কার, কবি গোবিন্দ চন্দ্র দাস স্মৃতি পদক, শ্রী হরিদর্শন পুরস্কার, আমীর প্রকাশন সাহিত্য পুরস্কার, গীতিকার ক্লাব সম্মাননা, এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন সম্মাননা, মেরিট অব ডিএক্স পুরস্কার, নির্ণয় কবি বাবু ফরিদী স্মৃতি পদক, মির্জা আবুল হোসেন পদকে ভূষিত হয়েছেন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পাঠক আন্দোলন বাংলাদেশের সভাপতি সাহেদ বিপ্লব ও সাংগঠনিক সম্পাদক অঞ্জন সাহা রানা।