Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

ভর্তি পরীক্ষা উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

ভর্তি পরীক্ষা উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষা আগামী ৪ ও ৫ নভেম্বর  অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ক্যাম্পাস সেজেছে বর্ণিল সাজে।

নবীনদের আগমন উপলক্ষে পাল্টে গেছে ক্যাম্পাসের অধিকাংশ স্থাপনার চিত্র। নতুনদের স্বাগতম জানাতে ক্যাম্পাসের সকল স্থাপনা আকর্ষণীয় রুপ নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে শুরু করে প্রশাসন ভবন, অনুষদ ভবন, মীর মশাররফ হোসেন ভবন, কেন্দ্রীয় লাইব্রেরি নতুন রঙের ছোঁয়ায় রঙিন হয়ে উঠেছে। নতুন শিক্ষার্থীদের বরণ করতে পরিষ্কার করা হয়েছে পুরো ক্যাম্পাস।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়কগুলোতে আকা হয়েছে রং-বেরং এর আলপনা। ভর্তিচ্ছুদের কাছে ক্যাম্পাসকে আকর্ষণীয় করে তুলতে শিক্ষার্থীদের আড্ডার প্রানকেন্দ্র ডায়না চত্বরকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে বর্ণিল সাজে সাজানো হয়েছে। সাজানো হয়েছে মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য মুক্তবাংলা, স্মৃতি সৌধ এবং শহীদ মিনারকে। অতিথীদের সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত করা হয়েছে আবাসিক হলগুলো।

পরিষ্কার করা হয়েছে ক্যাম্পাসের প্রত্যেকটি অঙ্গন। কেটে ফেলা হয়েছে ঝোপ-ঝাড়।

ক্যাম্পাস ঘুরে দেখা যায় নবীনদের সাদরে গ্রহণ করতে  ইতিমধ্যে বিভিন্ন সংগঠন প্রস্তুতি নিয়েছে। পরীক্ষার্থীদের যেন পরীক্ষা দিতে সমস্যা না হয় সেজন্য উদ্যোগ নিয়েছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

স্বেচ্ছাসেবী সংগঠনের পাশাপাশি ক্যাম্পাসের ছাত্রলীগ নেতাকর্মীরাও নবীনদের গ্রহণ করতে প্রস্ততি নিয়েছেন। ভর্তিচ্ছুদের স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন বিভিন্ন জেলা ছাত্রকল্যাণের  লিফলেটে ছেয়ে গেছে।

এদিকে ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রক্টর মাহবুবুর রহমানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিকভাবে সচেষ্ট রয়েছে। সেখানে কোনো ধরণের জালিয়াতি, প্রশ্ন ফাঁস প্রক্সি দেয়ার সুযোগ নেই উল্লেখ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বলে তিনি জানান। অসাধু চক্রের অপতৎপরতা রোধে পরীক্ষা চলাকালীন  ক্যাম্পাস ও এর আসে পাশের এলাকায় মোবাইল নেটওয়ার্ক বন্ধের সিন্ধান্ত নেয়া হয়েছে, পুরো ক্যাম্পাসকে অত্যাধুনিক সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। রয়েছে মেডিকেল টিম, ক্যাম্পাসে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে সেখানে রয়েছে পুলিশ বাহিনী র্যাব বিভিন্ন গোয়েন্দা সংস্থা বিএনসিসি রোভার স্কাউট ইসলামী বিশ্ববিদ্যালয় প্রোক্টরিয়াল বডিসহ আইন শৃংঙ্খলার সাথে জড়িত সকলেই কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, মেইন গেটে চেকিং গেট স্থাপন, মেটাল ডিটেক্টরের মাধ্যমে  সার্চ, অভিভাবকদের জন্য অভিভাবক কর্নার স্থাপন এবং হেল্প ডেস্ক হিসেবে গেটের দুই পাশে হেল্প ডেস্ক স্থাপন, বিএনসিসি এবং রোভার স্কাউটদের দিয়ে ভর্তিচ্ছুদের মোবাইল ব্যাগ রাখার ব্যবস্থা করা হয়েছে

প্রসঙ্গত, ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) থেকে জানা যাবে।