Opu Hasnat

আজ ১৭ নভেম্বর শনিবার ২০১৮,

প্রজন্ম থেকে প্রজন্মান্তরে মুক্তিযুদ্ধের চেতনা শানিত হচ্ছে : রশিদুল আলম চট্টগ্রামমুক্তিবার্তা

প্রজন্ম থেকে প্রজন্মান্তরে মুক্তিযুদ্ধের চেতনা শানিত হচ্ছে : রশিদুল আলম

মুক্তিযুদ্ধের বিজয়, বীর বাঙালির অংহকার- এ শ্লোগানকে ধারণ করে প্রতিবারের ন্যায় এবারও মুক্তিযুদ্ধের বিজয় মেলা-২০১৮ এর কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। 

বৃহস্পতিবার বেলা ৩টায় এম.এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম সম্মুখে মুক্তিযুদ্ধের বিজয মেলা কার্যক্রম উদ্বোধন উপলক্ষে এক মতবিনিময় সভা পরিষদের কার্যকরী চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ আবুল হাসেমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান, সাবেক সচিব ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মো. রশিদুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র ও পরিষদের প্রধান উপদেষ্টা আলহাজ আ জ ম নাছির উদ্দিন। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মাহাতাব উদ্দিন চৌধুরী, মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মো. মোজাফফর  আহমদ, কো-চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আবু সাঈদ সরদার, বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা এম.এন ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শেখ মোহাম্মদ ইসহাক, বীর মুক্তিযোদ্ধা দেবাশীষ গুহ বুলবুল, বীর মুক্তিযোদ্ধা শহীদুল হক চৌধুরী সৈয়দ, বীর মুক্তিযোদ্ধা সরওয়ার কামাল দুলু, যুদ্ধকালীন কমান্ডার নূর আহমদ, বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা আবছার তালুকদার, মুক্তিযোদ্ধার সন্তান মো. সরওয়ার আলম চৌধুরী মনি, সাহেদ মুরাদ সাকু, সাজ্জাদ হোসেন, কামরুল হুদা পাভেল, সৈয়দ ওমর আলী প্রমুখ। 

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান, সাবেক সচিব ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মো. রশিদুল আলম বলেন, চট্টগ্রাম থেকে মুক্তিযুদ্ধের বিজয়, বীর বাঙালির অহংকার- এ শ্লোগান ধারণ করে যে বিজয় মেলা শুরু তা আজ সারাদেশে বিস্তৃতি লাভ করেছে। এ মেলা শুধু পণ্য মেলা নয়, এ মেলার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা শানিত হচ্ছে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনার প্রতীক নৌকায় ভোট দেয়ার আহ্বান জানান।

বিশেষ অতিথি বক্তব্যে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, এবারের বিজয় মেলা এমনভাবে সজ্জিত হবে যাতে এ মেলার মাধ্যমে সম্মানিত ভোটাররা মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে আগামী নির্বাচনে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দানকারী বাংলাদেশ আওয়ামী লীগকে আবার ক্ষমতায় আনে। তিনি বলেন, মুক্তিযুদ্ধের বিজয় মেলা সফলতার জন্য যা কিছু প্রয়োজন তা সহযোগিতার আশ্বাস দেন তিনি।   উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা, মহানগর, উপজেলা ও থানা থেকে আগত কয়েক শত বীর মুক্তিযোদ্ধা, বীর মুক্তিযোদ্ধার সন্তান, সাংবাদিক, সাংস্কৃতিকর্মী ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের লোকজন উপস্থিত ছিলেন। সভার পূর্বে মুক্তিযুদ্ধের বিজয় মেলাকে স্বাগত জানিয়ে সার্কিট হাউসের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়ামে এসে শেষ হয়।