Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০১৯,

যা খেলে সঙ্গে সঙ্গেই কমবে পেটের চর্বি লাইফ স্টাইল

যা খেলে সঙ্গে সঙ্গেই কমবে পেটের চর্বি

ইদানিং সবাই ওজন নিয়ে খুবই সচেতন। ওজন কমানোর প্রশ্নে প্রথমেই মনে আসে কী খাবো এবং কী খাবো না। ডায়েটিংয়ের সময় ফল হচ্ছে আদর্শ খাবার। কম ক্যালরি এবং পুষ্টিকর যেকোনো ফল দীর্ঘসময় ক্ষুধার অনুভূতি সৃষ্টি করবে না। হতে পারে সকালের নাস্তা, দুপুর কিংবা রাতের খাবার যেকোনো সময়েই উপভোগ করতে পারেন মজাদার পুষ্টিকর এই সাত ফল। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে কিছু ফল নিশ্চিভাবেই চর্বি কমাবে এবং আপনাকে নির্দিষ্ট লক্ষ্য পূরণে সহায়তা করবে। ভাবছেন ফলগুলো কী? ঢাকাটাইমসের পাঠকের জন্যে ফলগুলোর নামসহ উপকারিতা তুলে ধরা হলো: অ্যাভাকাডো: পুষ্টিগুণে সমৃদ্ধ অ্যাভাকাডো মেদ কমাতে প্রয়োজনীয় ফলের তালিকার একেবারে শীর্ষে।

কারণ এতে রয়েছে মোনোস্ট্যাচুয়েটেড ফ্যাট সমৃদ্ধ ওমেগা ৯ ফ্যাটি এসিড। যা দেহের জন্যে উপযুক্ত চর্বির জোগান দেয়। অ্যাভাকাডো দেহের চর্বিকে শক্তিতে রূপান্তরিত করে, যা মেটাবলিজম দূর করে। এছাড়া এই ফল দেহে উপকারি হরমোন উৎপন্ন করে যা ওজন কমাতে সাহায্য করে। অ্যাভাকাডো নারী এবং পুরুষ উভয়ের জন্যেই উপকারী। আপেল: যদি চর্বি কমাতে চান তাহলে প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই আপেল রাখতে হবে। কম ক্যালরি এবং উচ্চমানের আঁশ সমৃদ্ধ আপেল ওজন কমানোর আদর্শ ফল আপেল। এতে রয়েছে ভিটামিন বি, সি, অ্যান্টি অক্সিডেন্ট এবং মিনারেল যা আপনাকে স্বতস্ফূর্ত রাখবে। বøুবেরি: যেকোনো বেরি জাতীয় ফল শরীরের জন্য ভালো। তবে ওজন কমানোর চিন্তা থাকলে বিশেষ করে বলতে হবে বøুবেরির কথা। গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন বøুবেরি খায় তাদের পেটে চর্বি অন্যদের চেয়ে অনেক কম। জাম্বুরা: রূপ বিশেষজ্ঞদের মতে, যদি আপনি ওজন কমানোর চিন্তা করেন তাহলে প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই জাম্বুরা রাখুন। ব্যস যথেষ্ঠ, অন্যান্য খাবারে খুব বেশি পরিবর্তনের প্রয়োজন হবে না।

জাম্বুরায় রয়েছে প্রচুর পানি, যা শরীরকে আর্দ্র রাখে। এছাড়াও রয়েছে মেদ পোড়ানোর এনজাইম, যা খাবার হজমে সহায়ক। নারকেল: মিষ্টি এই ফলটি দুপুরে অতিরিক্ত খাদ্য গ্রহনের প্রবণতা কমাবে। নারকেলে বিদ্যমান খাদ্য উপাদান ক্ষুধার অনুভূতি রোধ করে। ডালিম: মেটাবোলিজম এবং শরীরের টক্সিন দূর করতে গুরুত্বপূর্ণ ডালিম। সকালের নাস্তায় পান করতে পারেন এক গ্লাস ডালিমের জুস। অথবা দুপুরের খাবারের আগে সালাদের সঙ্গে যোগ করুন ডালিম। লেবু: দেহের টক্সিন দূর করতে সবচেয়ে উপকারি লেবু। যৃকতকে সুস্থ রাখতে লেবুর বিকল্প নেই। আর চর্বি কমাতে হলে অবশ্যই প্রয়োজন সুস্থ যকৃত। এটি খাদ্য হজমে এবং মেদ কমাতে সহায়তা করে। এছাড়াও শরীরের বিভিন্ন অংশে মেদ ঝরাতে লেবুর বিকল্প নেই।