Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

খালেদা জিয়ার আবেদন খারিজ, রায় আজই আইন ও আদালত

খালেদা জিয়ার আবেদন খারিজ, রায় আজই

খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার চলবে বলে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে করা আপিল আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে আজকে রায় ঘোষণা করতে বাধা থাকলো না।

আজ (২৯ অক্টোবর) সকাল ৯টার পর কার্যদিবসের শুরুতেই প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন।

আদালতে খালেদার পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী,  জয়নুল আবেদীন। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আরেক মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে দায়ের করা এই মামলার রায় ঘোষণার দিন ধার্য রয়েছে।

সোমবার (২৯ অক্টোবর) রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আক্তারুজ্জামান রায় ঘোষণা করবেন।

গত ২৭ সেপ্টেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার কার্যক্রম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই চলবে বলে বিশেষ জজ আদালত যে আদেশ দেন এই আদেশের বিরুদ্ধে খালেদা জিয়ার আইনজীবীরা হাইকোর্টে রিভিশন আবেদন করেন। গত ১৪ অক্টোবর রিভিশন আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। 

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এই আবেদনের শুনানি শেষ হওয়ার আগেই গত ১৬ অক্টোবর পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ আদালতের বিচারক ড. মো. আক্তারুজ্জামান রায় ঘোষণার জন্য দিন ধার্য করেন।

রবিবার (২৮ অক্টোবর) নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেছিলেন, খালেদা জিয়ার আইনজীবীদের করা আপিল খারিজ হলে সোমবার (আজ) এ মামলার রায় ঘোষণা সম্ভব।