Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

চসিক শিক্ষা প্রতিষ্ঠান বিবিধ বাজেট ৩ কর্মদিবসে দাখিলের নির্দেশ মেয়রের চট্টগ্রাম

চসিক শিক্ষা প্রতিষ্ঠান বিবিধ বাজেট ৩ কর্মদিবসে দাখিলের নির্দেশ মেয়রের

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম.নাছির উদ্দীন বলেছেন, সুন্দর সমাজ  বিনির্মাণ, সভ্যজাতি ও সমৃদ্ধ দেশ গঠনে শিক্ষার কোন বিকল্প নেই। সু-শিক্ষায় শিক্ষিত সুনাগরিক গড়ার কারিগর হল শিক্ষক। সুনাগরিক গড়তে শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা অপরিসীম। শিক্ষার গুরুত্ব বিবেচনা এবং শিক্ষাবান্ধব নগর গড়ে তুলতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বছরে শিক্ষাখাতে প্রায় ৪৩কোটি টাকা ভুতর্কী দিয়ে আসছে। 

তিনি মঙ্গলবার দুপুরে সিটি কর্পোরেশন কনফারেন্স হলে চসিক পরিচালিত কলেজের গভর্ণিং বডি ও স্কুল পরিচালনা পর্ষদের সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন। প্রতিষ্ঠানগুলো হলো পাঁচলাইশ এস.এম.নাছির উদ্দিন সি/ক মহিলা কলেজ, চসিক প্রিমিয়ার কলেজ, কুলগাঁও সিটি কর্পোরেশন কলেজ, দেওয়ান হাট সি/ক কলেজ, ইমারাতুন্নেসা সিটি কর্পোরেশন কিন্ডারগার্টেন ও পূর্ব বাকলিয়া সিটি কর্পোরেশন কিন্ডারগার্টেন । 

সভায় কলেজ গভর্ণিং বডি ও স্কুল পরিচালনা পর্ষদের সদস্যদের মধ্যে প্যানেল মেয়র ও কাউন্সিলর প্রফেসর ড. নিছার উদ্দীন আহমেদ মঞ্জু, কাউন্সিলর আলহাজ্ব কফিল উদ্দিন খান, মো. সাহেদ ইকবাল বাবু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফারহানা জাবেদ, চসিক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষা কর্মকর্তা ও সচিব  মো. আবুল হোসেন,সৈয়দ মাহমুদুল হক, আলহাজ¦ নুরুল বশর মিয়া, ইঞ্জিনিয়ার এস এম রিজওয়ানুল বারী, জয়নাব বেগম, ঝিনু আরা বেগম, মো. আবু তৈয়ব চৌধুরী, সারওয়ার মোরশেদ কচি, আলহাজ্ব শফিকুল আলম, কামরুল হাসান, মো. ইয়াকুব, মো. জানে আলম, তপন চন্দ্র মজুমদার, মো. সেলিম উদ্দিন, আয়েশা নাজনিন, মো. আমিনুল হক, মো. জাহাঙ্গীর আলম, মিসেস জুলেখা খানম পারজানা, মোস্তাক আহমদ, ইয়াছমিন আক্তার, তাহেরা বেগম, মো. সালাউদ্দিন, মিসেস নার্গিস সুলতানা, মিসেস আজিজ ফাতেমা, মো. সাইফুল্লাহ, মিসেস শাহিন আক্তার। উপস্থিত ছিলেন। সভায় কলেজ ও স্কুলের সদস্য সচিবগণ স্ব-স্ব প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করেন এবং আলোচনান্তে সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান স্কুল ও কলেজ  বিবিধ খাতে আয়-ব্যয়ের বাজেট  আগামী তিন কমর্দিবসে কর্পোরেশনের প্রধান কার্যালয়ে দাখিল করার জন্য প্রতিষ্ঠান প্রধানদের প্রতি নির্দেশ দিলেন সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন। দাখিলকৃত এই বাজেট যাচাই-বাছাই পূর্বক শিক্ষা প্রতিষ্ঠান  বিবিধ খাতে ব্যয় করার জন্য প্রয়োজনীয় অর্থ প্রদান করা হবে। 

মেয়র  বলেন  শিক্ষকদের বলা হয় মানুষ গড়ার কারিগর। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। তাই কোমলমতি শিশু কিশোরদের সঠিক পদ্ধতিতে উত্তম শিক্ষায় শিক্ষিত সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে দায়িত্ব পালন করেন শিক্ষকগণ। শিক্ষককে হতে হবে সৎ, চরিত্রবান, দায়িত্বশীল এবং শিক্ষাদানে যত্নশীল। শিক্ষকতা শুধু একটি চাকুরী নয়, সুন্দর সমাজ ও রাষ্ট্র গঠনে প্রকৌশলী বা কারিগরের ভূমিকা পালনে মানসিকতা থাকতে হবে । এ প্রসঙ্গে মেয়র শিক্ষার হার এবং শিক্ষার মানোন্নয়ন চসিক পরিচালিত স্কুল ও কলেজ সমুহে নিয়োজিত শিক্ষকদেরকে  শিক্ষার পরিবেশ ও উন্নত শিক্ষা দান পদ্ধতি সম্পর্কে সচেতনতামুলক সভা আয়োজনের কথা বলেন। 

মেয়র আরো বলেন স্কুল কলেজের  শিক্ষার পরিবেশ এবং অন্যান্য আনুসাংগিক সমস্যা সমাধানের দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে পালন করতে হবে। সভায় চসিক প্রিমিয়ার কলেজের নির্বাহী কমিটির সদস্য চসিক প্যানেল মেয়র ও কাউন্সিলর নিছার উদ্দিন আহমদ মঞ্জু মালয়েশিয়ার কুয়ালালামপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করায় কলেজটির পক্ষ থেকে তাকে সংবর্ধনা প্রদান এবং কুলগাঁও সিটি কর্পোরেশন কলেজে শহীদ মিনার নির্মানের সিদ্ধান্ত গৃহীত হয়।