Opu Hasnat

আজ ১৪ নভেম্বর বুধবার ২০১৮,

ওষুধ না খেয়েও দূর করা যায় ফ্যাটি লিভারের সমস্যা স্বাস্থ্যসেবা

ওষুধ না খেয়েও দূর করা যায় ফ্যাটি লিভারের সমস্যা

ফ্যাটি লিভার ডিজিস একটি জটিল রোগ। বর্তমানে ফ্যাটি লিভার অত্যন্ত জটিল আকার ধারণ করছে। লিভার ৫ শতাংশ পর্যন্ত চর্বি দাহ্য করতে পারে। তবে লিভারে যদি ৫ শতাংশের বেশি চর্বি জমে থাকে, এটা ধীরে ধীরে ফ্যাটি লিভারে রূপান্তর হয়। এই লিভারে চর্বি জমে যখন লিভারের কার্যক্ষমতা কিছুটা নষ্ট করে দেয়, তখন লিভার এনজাইমগুলো বেশি হয়ে যায়। 

তবে ওষুধ না খেয়েও ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন এর ঘরোয়া চিকিৎসা।

অ্যাপেল সিডার ভিনিগার : এটি চর্বি কমিয়ে যকৃতের ওজন কমানোর মাধ্যমে আপনার লিভারকে সুস্থ রাখে। হালকা গরম জলে এক চামচ অ্যাপেল সিডার ভিনিগার যোগ করে খাবার আগে দু বার খান।  

গ্রিন টি :  গ্রিন টি-তে থাকে কেটেচিনস যা লিভারের উন্নতিতে সহায়ক। নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার প্রতিরোধ করে এই গ্রিন টি। নিয়মিতভাবে ৩ থেকে ৪ কাপ গ্রিন টি খান।

পাতিলেবু : পাতিলেবুতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা লিভারের বিষক্রিয়াকে দুর করে। রোজ এক গ্লাস পানিতে লেবুর রস মিশিয়ে টানা কয়েক সপ্তাহ খেয়ে দেখুন লিভারের ফ্যাট কমতে বাধ্য।  

হলুদ :  অ্যান্টিঅক্সিডেন্ট তো রয়েছেই। সঙ্গে ফ্যাটি লিভারের জন্যও খুব ভাল। এক গ্লাস পানিতে হাফ চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন। দিনে অন্তত দু-বার খান। সপ্তাহ দুয়েক পরই হাতেনাতে ফল পাবেন।

আদা : অতিরিক্ত ফ্যাট থেকে লিভারকে বাঁচাতে আদা খুবই কার্যকরী। এক চামচ আদা বাটা হালকা গরম পানিতে মিশিয়ে খান। সপ্তাহ দু'য়েক খেলেই বুঝতে পারবেন।