Opu Hasnat

আজ ১৯ নভেম্বর সোমবার ২০১৮,

ইবিতে নিরাপদ সড়ক দিবস নিশ্চিতকরনে আলোচনা সভা ও র‌্যালি ক্যাম্পাস

ইবিতে নিরাপদ সড়ক দিবস নিশ্চিতকরনে আলোচনা সভা ও র‌্যালি

মোস্তাফিজ রাকিব, ইবি : জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও জনসচেতনতা বৃদ্ধিতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারীর নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‌্যালের পাদদেশে গিয়ে শেষ হয়। 

এসময় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মমতাজুল ইসলাম, প্রক্টর প্রফেসর ড. মো. মাহবুবর রহমান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. মো. রেজওয়ানুল ইসলাম, পরিবহন প্রশাসক প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, প্রফেসর ড. এইচ এম আক্তারুল ইসলাম, প্রফেসর ড. লোকমান হোসেন,  প্রফেসর ড. আমিনুল ইসলাম, রেজিস্ট্রার (ভার) এস এম আব্দুল লতিফসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, বিভিন্ন অফিসের কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য ড. মো. হারুন-উর-রশিদ আসকারী, তিনি বলেন, রাস্তায় চলাচলের সময় আমাদের সকলকে সচেতন হতে হবে এবং সড়ক ব্যবহারের নিয়মকানুনগুলো জানতে ও মানতে হবে। তাহলেই সড়কে প্রতিদিনের অনাকাঙ্ক্ষিত মৃত্যুর মিছিল কমে আসবে বলে তিনি মনে করেন।

তিনি আরো বলেন, উন্নয়নের মহাসড়কে এসে আমরা যদি প্রতিদিন সড়কে এভাবে প্রাণ হারাই তা হবে অত্যন্ত দুঃখজনক ঘটনা। সড়ক দুর্ঘটনায় আর কোনো মায়ের বুক খালি হোক তা আমরা দেখতে চাই না। 

বিশেষ অতিথি উপ-উপাচার্য ড. মো. শাহিনুর রহমান বলেন, অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনায় ইতোমধ্যে অনেক মায়ের কোল খালি হয়ে গেছে। আর যেন কোনো মায়ের বুক খালি না হয়ে সেজন্য শুধু আইন করলেই হবে না পাশাপশি ট্রাফিক আইন মেনে জনসচেতনতা সৃষ্টি করতে হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

বিশেষ অতিথি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. সেলিম তোহা বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করতে হলে সকলকে প্রথমত ট্রাফিক আইন মেনে চলতে হবে এবং নিজেদের মধ্যে ট্রাফিক আইন মানার ব্যাপারে সচেতনতা তৈরি করতে হবে। মনে রাখতে হবে সময়ের থেকে জীবনের মূল্য বেশি। একটু অসচেতনতায় মূল্যবান প্রাণ ঝরে যেতে পারে।

এছাড়াও আলোচনা সভা শেষে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী, প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা ইসলামী বিশ্বদ্যিালয়ের মেইনগেট সংলগ্ন মহাসড়কে চলাচলকারী গাড়ির চালকদের মাঝে নিরাপদ সড়ক নিশ্চিতকরণে আমাদের দায়িত্ব শীর্ষক লিফলেট বিতরন করেন।