Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

রাজাপুরে মোটর সাইকেলে করে বাড়িতে পৌঁছে যাচ্ছে মা ইলিশ ঝালকাঠি

রাজাপুরে মোটর সাইকেলে করে  বাড়িতে পৌঁছে যাচ্ছে মা ইলিশ


মা ইলিশ রক্ষায় ইলিশ ধরার নিষেধাজ্ঞা অমান্য করে ঝালকাঠি জেলার রাজাপুরে বিষখালী নদীতে চলছে ইলিশ শিকারের মহা উৎসব। প্রশাসনের চোঁখ ফাকি দিয়ে মাছ ধরে বাড়িতে পৌঁছে দিচ্ছেন ভাড়ায় চালিত মোটরসাইকেলের মাধ্যমে জেলেরা। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে শতাধিক জেলে প্রতিদিন নদীতে ইলিশ শিকার করছেন। সরেজমিনে গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে দিনে ও রাতে জেলেরা নদী থেকে ইলিশ ধরছেন। তবে ধরা মাছের দাম নেই খুব একটা। 

প্রতি কেজি ইলিশ মাছ মাত্র ২৫০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। তাও জেলেরা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে ইলিশ মাছ পৌঁছে দিচ্ছেন ক্রেতাদের বাড়িতে। জেলেদের সাথে কথা বলে জানা যায়, এখন মা ইলিশ রক্ষা অভিযান চলায় নদীতে মাছ ধরা খানিকটা কমে যাওয়ায় কিছু সময় জাল পেতে রাখলেই প্রচুর মা ইলিশ ধরা পড়ছে। পেশাজীবী জেলেরা ছাড়াও মৌসূমী জেলেরা প্রতিদিন ইলিশ শিকার করে তা নির্বিঘ্নে বিক্রিও করছেন। 

স্থানীয়রা জানান, মা ইলিশ রক্ষা করার জন্য সরকারি ভাবে নিষেধাজ্ঞা থাকা সত্তে¡ও এক শ্রেণির অতিলোভী জেলে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরছে। দিনে-রাতে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে চলছে মা ইলিশ মাছ নিধন করে  মোবাইলে চুক্তি করে ভাড়ায় চালিত মোটর সাইকেলের মাধ্যমে জেলেরা বাড়িতে বাড়িতে পৌঁছে দিচ্ছে ইলিশ মাছ। রাজাপুর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা আবুল বাসার বলেন, মা ইলিশ রক্ষা অভিযান অব্যাহত রয়েছে। ১১ দিনে ১৬টি অভিযান ও ১৩টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে, ৩৬২কেজি ইলিশ ও ১লক্ষ ১৪হাজার ৫০০ মিটার জাল আটক করা হয়েছে। মামলা হয়েছে ১৭টি। ৮জনকে জরিমানা করা হয়েছে ৪০হাজার টাকা। এছাড়া ৯জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মোটর সাইকেলের দিকে নজরদারী বাড়ানো হবে বলেও জানান তিনি।